The news is by your side.

সিরিয়ায় তুর্কি হামলা: পালাচ্ছে মার্কিন বাহিনী

0 218

 

তুর্কি হামলা থেকে বাঁচতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়া হচ্ছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার রোববার মার্কিন নিউজ চ্যানেল সিবিএস’র সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে ট্রাম্প সেনা সরিয়ে নেয়ার এ নির্দেশ দিয়েছেন।

মার্কিন সেনা সরিয়ে নেয়ার কাজ ‘দ্রুততম ও নিরাপদতম’ উপায়ে করা হবে বলে জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, সিরিয়ায় আমরা দু’টি পক্ষের সংঘর্ষের মধ্যে আটকা পড়েছি। এ অবস্থায় সেখানে সেনা মোতায়েন করে রাখা দায়িত্বজ্ঞানহীনতার কাজ হবে।

কয়েক মাস আগেও সিরিয়ায় প্রায় ২,০০০ মার্কিন সেনা মোতায়েন ছিল এবং সম্প্রতি ট্রাম্পের নির্দেশে তাদের অর্ধেককে দেশটি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি গেরিলাদের উৎখাত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর থেকে ওই অঞ্চলে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে তুরস্ক।

আমেরিকার সবুজ সংকেত নিয়ে ওই অভিযান শুরু করেছে রিসেপ তাইয়েব এরদোগান সরকার। এতোদিন আমেরিকার সমর্থন পেয়ে আসা কুর্দি গেরিলারা আমেরিকার এ পদক্ষেপকে ‘পেছন থেকে ছুরি মারার শামিল’ বলে মন্তব্য করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সশস্ত্র আন্দোলনকারী এসব কুর্দি গেরিলাকে এতোদিন আমেরিকা সব রকম পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল।

 

Leave A Reply

Your email address will not be published.