The news is by your side.

নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ

0 30

 

 

 

শাহ রিয়াজুল কবির, বরিশাল

বিশ্ব জলবায়ু সন্মেলন  সামনে রেখে “নবায়নযোগ্য শক্তি নিয়ে আসবে উন্নয়ন – জীবাশ্ম নিয়ে আসবে ধ্বংস” শিরোনামে এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ বরিশালে অনুষ্ঠিত হয়।

নগরীর কেন্দ্রিয় শহীদ মিনারের পাদদেশে বেসরকারী কয়েকটি পরিবেশবাদী সংগঠন প্রান্তজন, ক্লিন এবং বিডব্লিউজিইডি এই প্রতিবাদ ও বিক্ষোভের আয়োজন করে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এর বার্ষিক সভার প্রাক্কালে আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকার জলবায়ু আন্দোলনকারী, পরিবেশবাদী সংগঠন এবং উদ্বিগ্ন নাগরিকদের একটি ঐক্যবদ্ধ জোট অংশ নেয়। তারা অবিলম্বে এআইআইবিকে জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগ বন্ধ করে নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগে জোর দেওয়ার জন্য আহ্বান জানান।

বরিশাল প্রতিবেশ ও উন্নয়ন ফোরামের সদস্য শুভংকর চক্রবর্তী বলেন, ২০২৪ সালের এআইআইবি বার্ষিক সভা, যা ২৫-২৬ সেপ্টেম্বর সমরখন্দ, উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে, এর মূল বিষয়বস্তু “সকলের জন্য টেকসই অবকাঠামো নির্মাণ”। তবে এটি এআইআইবি-র চলমান জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগ এ বিষয়বস্তুর সাথে সাংঘর্ষিক এবং এটি জলবায়ু স্থিতিস্থাপকতা তৈরিতে বাধা দেয়।

পরিবেশবাদী সংগঠন প্রান্তজনের নির্বাহী পরিচালক, মোঃ তৌহিদুল ইসলাম শাহাজাদা সমাবেশে বলেন “এআইআইবির জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে, উন্নতির দিকে নয়। যদি তারা সত্যিই টেকসই অবকাঠামো নির্মাণ করতে চায়, তাহলে তাদের নবায়নযোগ্য শক্তির দিকে নজর দিতে হবে। জীবাশ্ম জ্বালানি আমাদের পৃথিবী এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি মৃতপ্রান্ত। নবায়নযোগ্য শক্তি আমাদের জন্য আশা এবং উন্নয়ন নিয়ে আসে, এবং সেখানেই এআইআইবিকে বিনিয়োগ করতে হবে।” আমরা আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সন্মেলনে ও সংশ্লিস্টদের এ বিষয়ে নজর দেয়ার জন্য  আহবান জানাবো।

বরিশাল ক্যাব এর সাধারন সম্পাদক রনজিৎ দত্ত বলেন এই বছরের এআইআইবি সভার মূল বিষয়বস্তু, টেকসই অবকাঠামো নির্মাণ, শুধুমাত্র পরিষ্কার শক্তির প্রকল্পকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমেই অর্জিত হতে পারে। “জীবাশ্ম জ্বালানি স্থিতিস্থাপকতা তৈরি করে না, এআইআইবিকে এখন একটি সাহসী এবং দায়িত্বশীল সিদ্ধান্ত নিতে হবে।”

অনুষ্ঠানে অংশ নেয়া বিক্ষোভকারীরা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করে এবং স্লোগান দেয়। তারা এআইআইবির কাছে নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের আহ্বান জানায়, যা প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ। তারা জীবাশ্ম জ্বালানি প্রকল্পের জন্য অর্থায়ন বন্ধ করার দাবি জানান এবং পরিষ্কার শক্তির দিকে এগিয়ে যাওয়ার গুরুত্ব তুলে ধরেন।

বিক্ষোভটি একটি বৃহত্তর জাতীয় প্রচারণার অংশ, যা এআইআইবিকে নবায়নযোগ্য শক্তিতে নেতৃত্ব দিতে এবং জীবাশ্ম জ্বালানি অর্থায়ন বন্ধ করার আহ্বান জানায়। অংশগ্রহণকারীদের মধ্যে স্থানীয় পরিবেশবাদী সংগঠন, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেনী ও সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

Leave A Reply

Your email address will not be published.