The news is by your side.

মূল্যস্ফীতি সহনীয় হবে ৬ মাসে: গভর্নর

0 79

আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তিনি বলেন, মূল্যস্ফীতিকে বর্তমানের মূল চ্যালেঞ্জ। এটা কমে আসবে। তবে আজই কমবে, তা নয়; কীভাবে তা কমিয়ে আনা যায়, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গভর্নরের দায়িত্ব নেওয়ার পর গণমাধ্যমের সামনে প্রথম এসেই বুধবার (১৪ আগস্ট) এ কথা বলেন তিনি।

রিজার্ভ বাড়ানো ও মূল্যস্ফীতি কমাতে কাজ করা হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের নেতৃত্ব নিয়ে আগে কখনো প্রশ্ন ওঠেনি; সম্প্রতি দু-একজনকে নিয়ে কথা হয়েছে, এটা দুঃখজনক।

গভর্নর আহসান এইচ মনসুর বলেছেন, যে টাকা পাচার হয়ে গেছে তা উদ্ধার করা না গেলেও আইনের ভিত্তিতে তাদের দৌড়ের ওপর রাখা হবে। যারা দেশের টাকা পাচার করছেন, তাদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না। তারা যেন টাকার বালিশে না ঘুমাতে পারেন আমরা এমন ব্যবস্থা করব। টাকা আসুক বা না আসুক তাদেরকে আমরা কষ্টে রাখব। আশা করি, আমরা এটা করতে পারব। আন্তর্জাতিক আইন কিছুটা হলেও এখন সহায়ক আছে, এটাকে ব্যবহার করতেই হবে।

বাংলাদেশ ব্যাংকের অনিয়মের কথা স্বীকার করে আহসান এইচ মনসুর বলেন, ব্যাংক খাতে এখন যে খারাপ অবস্থা, তার জন্য বাংলাদেশ ব্যাংকও দায়ী রয়েছে। এখন দেখার বিষয়, কেন তারা অনিয়মে সহায়তা করেছে। মনে রাখতে হবে, সামগ্রিকভাবে জাতিগত পতনের সঙ্গে ব্যাংক খাতের এই দুরবস্থা তৈরি হয়েছে। অর্থ পাচার ঠেকাতে সরকারের সঙ্গে মিলে বাংলাদেশ ব্যাংক কাজ করবে।

সরকার পতনের পর ছাত্রজনতার আন্দোলনের মুখে গত ৯ আগস্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করেন আব্দুর রউফ তালুকদার। পরে ড. আহসান এইচ মনসুর নিয়োগ দেয় সরকার।

 

Leave A Reply

Your email address will not be published.