The news is by your side.

সংঘর্ষ-গুলিতে উত্তাল দেশ, পুলিশসহ নিহত ৬৩

0 23

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘অসহযোগ আন্দোলন’ ঘিরে সারা দেশে সংঘর্ষ ও সহিংসতায় পুলিশসহ অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। গুলিবিদ্ধসহ আহত হয়েছেন শতাধিক। এ ছাড়া সংঘর্ষ চলাকালীন বিভিন্ন স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

রবিবার (৪ আগস্ট) সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত সংঘর্ষে এসব প্রাণহানির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রাজধানী ঢাকায় চার, সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর থানার ১৩ পুলিশ সদস্য, নরসিংদীতে ছয়, ফেনীতে পাঁচ, সিরাজগঞ্জে চার, রংপুরে চার, কিশোরগঞ্জে তিন, মুন্সীগঞ্জে তিন, বগুড়ায় চার, মাগুরায় তিন, ভোলায় তিন, পাবনায় তিন, সিলেটে দুই, কুমিল্লায় পুলিশসহ তিন, জয়পুরহাটে এক, হবিগঞ্জে এক ও বরিশালে একজনসহ ৬৩ জন রয়েছেন।

ঢাকা: রাজধানীর বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় এখন পর্যন্ত গুলিবিদ্ধ হয়ে এক শিক্ষার্থীসহ চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে রাজধানীর ধানমন্ডির জিগাতলা এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তার নাম আব্দুল্লাহ সিদ্দিকী (২৩)। তিনি রাজধানীর হাবিবুল্লাহ বাহার ডিগ্রি কলেজের শিক্ষার্থী। পাশাপাশি বিকালে গুলিস্তান থেকে জহির উদ্দীন নামে এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বাড়ি কুমিল্লায়। বাকি দুজনকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে মৃত ঘোষণা করেন চিকিৎসক। তাদের পরিচয় জানা যায়নি।

সিরাজগঞ্জে থানায় ঢুকে ১৩ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা

চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচির মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় ঢুকে ১৩ জন পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে। পুলিশ সদর দফতর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। পুলিশ সূত্র জানায়, রবিবার বিকালে দুর্বৃত্তরা এনায়েতপুর থানায় হামলা চালায়। এ সময় থানায় ঢুকে তারা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। একই সঙ্গে থানায় দায়িত্বরত ১৩ জন পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করে। তবে নিহতদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

নরসিংদী

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচি ঘিরে নরসিংদীর মাধবদী এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষে ছয় জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রবিবার দুপুরে মাধবদী বাজার বড় মসজিদ এলাকায় এ ঘটনা ঘটে। বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন মাধবদীর পৌর মেয়র মোশারফ হোসেন মানিক। তিনি বলেন, ‌‌‘নিহত ছয় জনই আওয়ামী লীগের নেতাকর্মী।’

ফেনী: ফেনীতে অসহযোগ আন্দোলনের সমর্থকদের সঙ্গে যুবলীগ ও ছাত্রলীগের সংঘর্ষে পাঁচ আন্দোলনকারী নিহত হয়েছেন। রোববার দুপুর ২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী মহিপাল এলাকায় এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম ও পরিচয় জানা যায়নি। ফেনী ২৫০ শয্যা জেলারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আসিফ ইকবাল কালবেলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রংপুর

রংপুর নগরীতে আন্দোলনকারী ও ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে মহানগর আওয়ামী লীগ নেতা, পশুরাম থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের কাউন্সিলর হারাধন রায়সহ চার আওয়ামী লীগ ও যুবলীগ কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন আট সাংবাদিকসহ শতাধিক। গুরুতর আহত অবস্থায় ৯ জনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহত বাকি তিন জন হলেন যুবলীগ কর্মী খসরু, তার বাড়ি রংপুর নগরীর গুড়াতিপাড়ায়, নিহত মাসুমের (৩১) বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া নিহত আরেকজনের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।

কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগসহ আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। রবিবার দুপুরে জেলা শহরের স্টেশন রোড এলাকায় এ সংঘর্ষ ঘটে। এতে তিন জন নিহত হন। প্রত্যক্ষদর্শীরা জানান, আন্দোলনকারীরা জেলা আওয়ামী লীগ অফিসে আগুন লাগিয়ে দেয়। এ ছাড়া আওয়ামী লীগ অফিসের সামনে সংঘর্ষে তিন জন নিহত ও দুজন গুলিবিদ্ধসহ বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব নির্ধারিত কর্মসূচিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগ, ছাত্রলীগ নেতাকর্মীদের ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেখানে গোলাগুলি ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় কাজে যাওয়ার পথে দুই নির্মাণশ্রমিকসহ তিন জন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। সংঘর্ষে সাত জন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন।

বগুড়া

বগুড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে গুলিবিদ্ধ হয়ে চার জনের মৃত্যু হয়েছে। দুপুরে এ ঘটনা ঘটে। তিন জনের মৃত্যুর বিষয় নিশ্চিত করেছেন শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের উপপরিচালক আবদুল ওয়াদুদ এবং অপরজনের বিষয় নিশ্চিত করেছেন বেসরকারি স্বদেশ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক। তিন জনের মধ্য দুজনের লাশ শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ ও একজন বেসরকারি স্বদেশ হাসপাতালে রয়েছেন। নিহতের মধ্যে একজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তার নাম মনিরুল ইসলাম (২২); বাড়ি কাহালু উপজেলায়।

মাগুরা 

মাগুরায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি ঘিরে সকাল থেকে দফায় দফায় আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের সময় গুলিতে তিন জন নিহতের খবর পাওয়া গেছে। তারা হলেন জেলা ছাত্রদলের সহ-সম্পাদক মেহেদী হাসান রাব্বি (২৬), সদরের রায়নগর গ্রামের ফরহাদ হোসেন (২৩) ও মহম্মদপুর উপজেলার বালিদিয়া গ্রামের সুমন শেখ। সংঘর্ষে ছাত্র, পুলিশ ও সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হন।

ভোলা: ভোলার নতুন বাজারে আইনশৃঙ্খলনা রক্ষাকারী বাহিনী গুলিতে তিনজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে জসিম উদ্দিন (৭০) নামে একজন ছাতা শ্রমিকের পরিচয় জানা গেলেও দুইজনের পরিচয় পাওয়া যায়নি। তাদের বয়স ২০ থেকে ২২ বছর বলে জানা গেছে। রোববার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটেছে।

এ সময় আন্দোলনকারীদের হামলায় দুই পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন। পরে আন্দোলনকারীরা আ.লীগ অফিস, শ্রমিক লীগ অফিস ও পৌরসভা ভাঙচুর চালিয়ে দুটি গাড়িতে আগুন দেয়। এ সময় ডিসি অফিসের দুটি গাড়িতেও আগুন দেয় তারা।

পাবনা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের প্রথম দিনে পাবনায় আওয়ামী লীগ নেতার গুলিতে তিনজন শিক্ষার্থী নিহত হয়েছেন। রোববার দুপুরে শহরের এ হামিদ রোডের ট্রাফিক মোড়ে বিক্ষোভ চলাকালে এ ঘটনা ঘটে। পাবনা সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। নিহতরা হলো, মহিবুল (১৬), জাহিদ (১৯) ও ফাহিম।

সিলেট

সিলেটের গোলাপগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গুলিবিদ্ধ হয়ে ধারাবহর হাসপাতালের সামনের দুজন নিহত হন। সংঘর্ষে পুলিশ বিজিবি ও বেশ কয়েকজন শিক্ষার্থীসহ ৫০ জন আহত হন। এ ছাড়া কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালেও চিকিৎসাধীন রয়েছেন। রবিবার দুপুর ২টার দিকে গোলাপগঞ্জের ধারাবহরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ ঘটনা ঘটে। নিহত দুই জন হলেন ব্যবসায়ী বারকোট গ্রামের মৃত মকবুল আলীর ছেলে ব্যবসায়ী তাজ উদ্দিন (৪৩) ও উপজেলার শিলঘাটের বাসিন্দা সানি আহমদ (১৮)।

কু‌মিল্লা

কুমিল্লার দেবিদ্বারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ ও যুবলীগের সংঘর্ষের সময় গুলিতে দুই যুবক নিহত হয়েছেন। দুপুর দেড়টার দিকে দেবিদ্বার আজগর আলী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। নিহত এক যুবকের নাম আব্দুর রাজ্জাক রুবেল (২৬)। তিনি দেবিদ্বার পৌর এলাকার বারেরা গ্রামের মৃত রফিকুল ইসলামের ছেলে। অপরজনের পরিচয় জানা যায়নি।

পাশাপাশি সংঘর্ষ চলাকালে ইলিয়টগঞ্জ হাইও‌য়ে পু‌লিশ ফাঁড়ি‌র এক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। তিনি ওই ফাঁড়িতে কন‌স্টেবল পদে কর্মরত ছিলেন। হাইও‌য়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের অতিরিক্ত ডিআইজি মো. খায়রুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

জয়পুরহাট

জয়পুরহাট জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছেন বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড ও ছররা গুলি ছোড়ে। এ সময় গুলিতে মেহেদী হাসান নামের একজন নিহত হয়েছেন। হামলা ও সংঘর্ষে স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদুসহ শতাধিক আহত হয়েছেন। জয়পুরহাট ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক এস এম গালিব আনোয়ার নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

বরিশাল 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ ও আওয়ামী লীগের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে বরিশাল নগরীর করিম কুটির ও চৌমাথা এলাকা। রবিবার দুপুরে ওই এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে এক আওয়ামী লীগ নেতা নিহত হন। নিহত টুটুল চৌধুরী নগরীর ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি। এ সময় আহত হয়েছেন অন্তত ২০ জন।

হবিগঞ্জ

অসহযোগ আন্দোলনকে কেন্দ্র করে হবিগঞ্জে আন্দোলনকারী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে রিপন শীল (২৮) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। আন্দোলন চলাকালে সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খানের বাসভবনে আগুন দেওয়া হয়। ভাঙচুর করা হয়েছে ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান। রবিবার দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত শহরের টাউন হল রোডে আন্দোলনরত ছাত্র-জনতার সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষে এ ঘটনা ঘটে। নিহত রিপন শীল অনন্তপুর এলাকার রতন শীলের ছেলে। তিনি শহরের একটি সেলুনে কাজ করতেন।

Leave A Reply

Your email address will not be published.