The news is by your side.

গাজায় চলমান সংঘাত বন্ধে চীনের শরণাপন্ন আরব নেতারা

0 165

গাজায় চলমান সংঘাত বন্ধে অবিলম্বে যুদ্ধবিরতির  আহ্বান জানিয়েছেন মুসলিম ও  আরব দেশের নেতারা। সেই সঙ্গে ত্রাণ সামগ্রী পাঠানোর বিষয়ে যেন কোনও বাধা সৃষ্টি না হয় সে বিষয়ে মুখ খুলেছেন মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সোমবার চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তারা। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ওআইসি ও আরব লীগের সম্মেলনের পর চীনে সমবেত হয়েছেন আরব দেশের নেতারা। সৌদি আরব, জর্দান, মিশর, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন এবং অর্গানাইজেশন অফ ইসলামিক সহযোগী সংস্থার কর্মকর্তারা এ বৈঠকে অংশ নিয়েছে।

সম্প্রতি সৌদি আরবের রিয়াদে আরব ও মুসলিম দেশগুলোর জরুরি শীর্ষ সম্মেলনে গাজা ইস্যুতে যুদ্ধবিরতির আহ্বান জানান মুসলিম নেতারা। সেই সঙ্গে ইসরায়েলকে যা করছে তাকে মানবতাবিরোধী অপরাধ বলেন আরব দেশের নেতারা।

ইসরায়েলি আগ্রাসনের এরই মধ্যে ৪৫ দিন পার হতে চলেছে। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। এ পরিস্থিতিতে জাতিসংঘের আহ্বানের পরও হামলা বন্ধ না করে উলটো ইসরায়েলকে সাহায্য করে যাচ্ছে অনেক পশ্চিমা নেতারা।

আরব লীগের সম্মেলনে গাজায়  সহায়তা পাঠানো ছাড়া খুব একটা সুবিধা করতে পারেনি মুসলিম নেতারা। ইসরায়েলের সঙ্গে সব ধরনের যোগাযোগ ছিন্ন করার পাশাপাশি যুদ্ধবিরতির জন্য ইউরোপের ওপর চাপ দেওয়ার প্রস্তাবে অনেক আরব দেশই ভেটো দেয়। এখন বেইজিংয়ে গাজা ইস্যুতে নিয়ে কী সমাধান আসে তাই দেখার বিষয়।

Leave A Reply

Your email address will not be published.