The news is by your side.

গাজার হাসপাতালে নেই অক্সিজেন,আইসিইউতে ২২ রোগীর মৃত্যু

0 77

গাজার সবচেয়ে বড় আল-শিফা হাসপাতালে ইসরায়েলি বাহিনীর অভিযান চলছে। হাসপাতালের পানি ও বিদ্যুতের লাইন কেটে দিয়েছে সেনাবাহিনী। এর ফলে অক্সিজেনের অভাবে আইসিইউতে থাকা ২২ রোগীর সবার মৃত্যু হয়েছে। হাসপাতালে এই নৃশংস অভিযানের তদন্ত দাবি করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

হাসপাতালে অবস্থান করা ব্যক্তিদের ওপর এলোপাতাড়ি গুলি চালায় ইসরায়েলি বাহিনী। নেতানিয়াহুর বাহিনী জাবালিয়া শরণার্থী ক্যাম্পে আবারও হামলা চালিয়েছে। এতে ১৮ জন নিহত হয়েছে। বেসামরিক নাগরিকের নিহত কমানোর চেষ্টায় ব্যর্থতার কথা স্বীকার করেছেন ইসরায়েলির প্রধানমন্ত্রী নেতানিয়াহুও।

হাসপাতালটির পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া জানিয়েছেন, আল-শিফার অবস্থা ‘ভয়াবহ’, যেখানে এখনো ৬৫০ রোগী, ৫০০ চিকিত্সা কর্মকর্তা এবং ৫ হাজার বাস্তুচ্যুত মানুষ অবস্থান করছে। গত বুধবার থেকে সেখানে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী এবং বৃহস্পতিবার তারা সেখানে হামাসের টানেলের একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়ার দাবি করে। একই সঙ্গে অস্ত্র বোঝাই একটি গাড়ি পাওয়ার কথাও জানায় তারা।

হাসপাতালটির পরিচালক জানান, ইসরায়েলি সেনারা হাসপাতালটির প্রধান পানির সংযোগ উড়িয়ে দিয়েছে। বিদ্যুতের লাইন কেটে দিয়েছে। অভিযান চলছে। কেউ এক ভবন থেকে আরেক ভবনে যেতে পারছে না। আমরা আমাদের সহকর্মীদের সঙ্গেও কোনো যোগাযোগ করতে পারছি না। রেডক্রিসেন্টের একটি দলও হাসপাতালে আটকা পড়েছে।

পরিচালক বলেন, হাসপাতালটি এখন বড় কারাগারে পরিণত হয়েছে। পানি, বিদ্যুত্ ও খাবার নেই। প্রতি মিনিটেই আমরা কাউকে না কাউকে হারাচ্ছি। গত রাতে আমরা ২২ জনকে হারিয়েছি। অক্সিজেনের অভাবে তারা আইসিইউতেই মারা গেছেন। তিনি জানান, তিন দিন ধরে হাসপাতালটি ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী। উপরে ড্রোন উড়ছে। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে পুরো মেডিক্যাল কমপ্লেক্সটির দক্ষিণ দিকের প্রবেশপথে একটি অংশ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে সেনারা। হাসপাতালের ভেতরে আটকে পড়া একজন সাংবাদিক বিবিসির রুশদি আবু আলৌফকে ফোনে জানিয়েছেন যে ‘ইসরায়েলি সৈন্যদের সব জায়গায় দেখা যাচ্ছে এবং তারা সব দিক থেকে গুলি করছে’। তবে বিবিসি নিরপেক্ষভাবে এর সত্যতা যাচাই করতে পারেনি।

এদিকে ইসরায়েল জানিয়েছে, তাদের সৈন্যরা গাজায় এক জিম্মির মৃতদেহ পেয়েছে। ৬৫ বছর বয়সি ইয়েহুডিত ওয়েইসকে গত সাতই অক্টোবর অপহরণ করে নিয়ে এসেছিল সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা। কর্মকর্তারা জানিয়েছেন, আল-শিফা হাসপাতাল সংলগ্ন একটি জায়গা থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.