The news is by your side.

তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত সংশোধন হওয়া প্রয়োজন : আইনমন্ত্রী

0 114

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং এবং স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার আইনমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে এ নিয়ে কথা বলেন তিনি।

তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত সংশোধন হওয়া প্রয়োজন মন্তব্য করে মন্ত্রী বলেন, বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় দেখছে। সেখান থেকে প্রস্তাব আইন মন্ত্রণালয়ে এলেই আইনটি সংশোধন বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

পার্লামেন্টারি ফোরামের সমন্বয়ক এবং স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলামের নেতৃত্বে প্রতিনিধি দল আইনমন্ত্রীর কাছে তাদের বিভিন্ন কার্যক্রমের প্রতিবেদন হস্তান্তর করে।

এ ছাড়াও জনস্বাস্থ্য রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য স্বাস্থ্যমন্ত্রীর কাছে পাঠানো ১৫২ জন এমপির স্বাক্ষরিত আরেকটি সুপারিশের চিঠি আইনমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রস্তাবিত খসড়ায় রয়েছে– জনসমাবেশ হয় এমন স্থানে ধূমপান নিষিদ্ধ করা, বিক্রয়স্থলে তামাক দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ, তামাক কোম্পানির সিএসআর কার্যক্রম নিষিদ্ধ, খুচরা বিক্রি বন্ধ, সচিত্র স্বাস্থ্য সতর্কতার ওপর জোর দেওয়া এবং ই-সিগারেট ও হিটেড টোব্যাকো প্রডাক্টস  নিষিদ্ধ করা।

বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং এর প্রতিনিধি দল তামাক নিয়ন্ত্রণের চূড়ান্ত খসড়াটি কেবিনেট ডিভিশন থেকে সংসদে উত্থাপন ও পাশের বিষয়ে মন্ত্রীর সহযোগিতা কামনা করলে তিনি পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

 

Leave A Reply

Your email address will not be published.