The news is by your side.

আজ শেখ রেহানার জন্মদিন

0 98

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার ৬৯তম জন্মদিন আজ বুধবার। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তাঁর জন্ম।

শেখ রেহানা যিনি ‘ছোটো আপা’ নামে পরিচিত, পিতা বঙ্গবন্ধুর কাছ থেকে তিনি একটি সাধারণ জীবনধারা উত্তরাধিকার সূত্রে পেয়েছেন।তিনি  প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিককে বিয়ে করেন এবং তাদের তিন সন্তান রয়েছে, তাদের মধ্যে এক ছেলে ও দুই মেয়ে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে। সে সময় জার্মানিতে থাকায় বেঁচে যান শেখ হাসিনা ও শেখ রেহানা। শেখ হাসিনার স্বামী এম.এ. ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানির কার্লসরুইয়ে ছিলেন তারা। সেখান থেকে ভারতে যান দুই বোন। পরে শেখ রেহানা পরিবার নিয়ে যুক্তরাজ্যে চলে যান। যুক্তরাজ্যে ‘রাজনৈতিক আশ্রয়’ পাওয়ার পর থেকে সেখানেই থাকেন। এখনও কর্মজীবী হিসেবে সেখানে অনাড়ম্বর জীবন যাপন করছেন।

রাজনীতিতে  না জড়ালেও  জনকল্যাণকর  কাজে সব সময় ভূমিকা রেখে আসছেন শেখ রেহানা। তারা দুই বোন ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাড়িটি স্মৃতি জাদুঘর করে দেশের জনগণের জন্য উৎসর্গ করেছেন। একইভাবে ধানমন্ডিতে শেখ রেহানার নামে বরাদ্দ বাড়িটিও দান করা হয়েছে দেশের কাজে।

বরাবরের মতো এবারও শেখ রেহানার জন্মদিনে তেমন কোনো আয়োজন নেই। শুধু পরিবারের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের  নিয়ে জন্মদিন উদযাপিত হবে।

Leave A Reply

Your email address will not be published.