The news is by your side.

এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায় দুই বাংলাদেশি

0 115

উন্নত বিশ্বের গবেষণা খাতে সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এবার গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২৩ সালে এশিয়ার শীর্ষ ১০০ বিজ্ঞানীর তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই বিজ্ঞানী। তারা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী ও অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা।

‘দ্য এশিয়ান সায়েন্টিস্ট ১০০’ শিরোনামে রবিবার নিজেদের ওয়েবসাইটে তালিকার অষ্টম সংস্করণ প্রকাশ করেছে সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞান সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’। গবেষণা খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৬ সাল থেকে বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করে আসছে সাময়িকীটি। প্রতিবছর ১৭ ক্যাটাগরিতে তালিকা প্রকাশ করে থাকে।

প্লাস্টিকের দূষণ এবং প্রকৃতি ও মানুষের জীবনের ক্ষতিকর প্রভাব নিয়ে একাধিক গবেষণা করেছেন গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী। জলজ প্রতিবেশ এবং বিপন্ন প্রাণী সুরক্ষায় অবদানের জন্য তিনি ওডব্লিউএসডি-এলসিভিয়ার ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পান ২০২২ সালে।

বাংলাদেশের পাশাপাশি তালিকায় রয়েছে চীন, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, হংকং, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামও।

Leave A Reply

Your email address will not be published.