The news is by your side.

আমরা ইউক্রেনকে ধ্বংস করতে চাই না: পুতিন

0 167

 

চলমান যুদ্ধে ইউক্রেনে আর বড় ধরনের হামলা চালানোর প্রয়োজন নেই বলে জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেন, আমরা ইউক্রেনকে ধ্বংস করতে চাই না। অবশ্যই না।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় শুক্রবার ‘কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া’ শীর্ষক এক সম্মেলনে যোগ দেন পুতিন। সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে অংশ নিয়ে পুতিন এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে পুতিন জানান, ইউক্রেনে হামলার বিষয়ে তিনি অনুতপ্ত নন। তিনি বলেন, এতে আমার কোনো অনুশোচনা নেই। আমি পরিষ্কার বলতে চাই সেখানে এখন যা ঘটছে, তা অপ্রীতিকর। ইউক্রেনে যে অভিযান চালানো হয়েছে, তা সঠিক ও সময়মতো চালানো হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের কাজ আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ হবে বলে জানান পুতিন। তিনি বলেন, প্রত্যাশিত ৩ লাখ সেনা সমাবেশের যে কথা ছিল তা ইতোমধ্যে ২ লাখ ২২ হাজার হয়েছে। এই কার্যক্রম শিগগিরই শেষ হবে।

এছাড়া আস্তানায় সংবাদ সম্মেলনে পুতিন বলেন, রাশিয়ান সেনাবাহিনীর সঙ্গে (ন্যাটো) সৈন্যদের সরাসরি সংঘর্ষ অত্যন্ত বিপজ্জনক পদক্ষেপ যাতে বিশ্বব্যাপী বিপর্যয় হতে পারে।

সম্প্রতি ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর জেরে গত সোমবার থেকে ইউক্রেনে শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে এসব হামলার কথা নিশ্চিত করেছেন পুতিন। তিনি বলেছেন, ক্রিমিয়া সেতুতে হামলার প্রতিশোধ নিতে এই ক্ষেপণাস্ত্র হামলা।

সম্মেলনে ইউক্রেন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় বসবেন কি না, এই প্রশ্নের জবাবে পুতিন বলেন, ‘এই বিষয়ে তাঁকে (বাইডেন) জিজ্ঞেস করা উচিত যে তিনি আমার সঙ্গে আলোচনায় বসতে চান কি না। বাইডেনের সঙ্গে এখন কোনো সমঝোতার কারণ আমি দেখি না, যতক্ষণ পর্যন্ত এ জন্য একটি প্ল্যাটফর্ম গঠন করা হয়।’

Leave A Reply

Your email address will not be published.