The news is by your side.

চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করলো ভারত

0 159

 

বাংলাদেশে চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত সরকার। শুক্রবার (৯ সেপ্টেম্বর) থেকে এটা কার্যকর হবে বলে দিনাজপুরের হিলি স্থলবন্দরের আমদানিকারকদের জানিয়েছেন দেশটির ব্যবসায়ীরা।

হিলি বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন, ‘এতদিন শুল্কমুক্ত পণ্য হিসেবে চাল রফতানি করে আসছিল ভারত। কিন্তু গত রাতে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপের বিষয়টি জানিয়েছেন। সেই সঙ্গে নতুন এই শুল্ক আজ থেকেই কার্যকর বলে ভারত সরকারের পক্ষ থেকে পত্র দিয়ে ভারতীয় ব্যবসায়ীদের জানানো হয়েছে।’

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণ রাখতে চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করে সরকার। সেই সঙ্গে বেসরকারি পর্যায়ে আমদানির অনুমতি দিলে গত ২৩ জুলাই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়। ২৮ আগস্ট চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করে সরকার। এরপর থেকে বন্দর দিয়ে চালের আমদানি যেমন বেড়েছে তেমনি দাম কেজিপ্রতি ৪-৫ টাকা করে দাম কমে আসছিল। কিন্তু এরমধ্যেই ভারত সরকার নতুন ঘোষণা দিয়েছে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, আমদানির অনুমতি পেয়ে বন্দর দিয়ে চাল আমদানি অব্যাহত রেখেছিলেন আমদানিকারকরা। গড়ে প্রতিদিন হিলি স্থলবন্দর দিয়ে দেড় থেকে দুই হাজার টন চাল আমদানি হচ্ছিল। কিন্তু হঠাৎ করে ভারত সরকার চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করে।

এর ফলে রপ্তানিকারকরা যেমন সমস্যায় পড়বে, তেমনি আমদানিকারকরাও পড়বে। আমরা ধারণা করছি, চাল রপ্তানি নিরুৎসাহিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে দেশেটির সরকার।

তিনি আরও বলেন, ভারতীয় রপ্তানিকারকরা আমাদেরকে জানিয়েছে পূর্বে যে মূল্যে এলসি খোলা হয়েছে সেই মূল্যে তারা চাল রপ্তানি করতে পারবে না।

Leave A Reply

Your email address will not be published.