The news is by your side.

গণমানুষের ভালোবাসায় সিক্ত গাজী মাজহারুল আনোয়ার

 কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় সম্মান

0 150

 

কিংবদন্তি গীতিকবি, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারকে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়েছে।

সোমবার  বেলা ১১টায় এই কিংবদন্তির মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। এ সময় বিভিন্ন শ্রেণি-পেশা ও সংগঠনের মানুষ তাকে শ্রদ্ধা জানাতে আসে।

এসময় শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন সংস্কৃতি অঙ্গনের অনেক শিল্পী। এর মধ্যে ছিলেন সাবিনা ইয়াসমিন, কুমার বিশ্বজিৎ, মনির খান, নকীব খান, আসিফ ইকবাল, শেখ সাদী খান, মানাম আহমেদ, ইমন সাহা-সহ আরও অনেকে। তারা গীতিকবির প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি অশ্রুসিক্ত নয়নে স্মৃতিচারণও করেছেন। এছাড়া বিভিন্ন শ্রেণিপেশার সাধারণ মানুষও আসেন গাজী মাজহারুল আনোয়ারকে শ্রদ্ধা জানাতে।

শহীদ মিনার থেকে দুপুর সাড়ে ১২টায় বিএফডিসিতে নেওয়া হয়গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ। সেখানে বাদজোহর তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

এরপর কবির মরদেহ নেওয়া হবে চ্যানেল আই প্রাঙ্গণে। সেখানে দ্বিতীয় জানাজা সম্পন্ন হবে। সবশেষে গুলশানের আজাদ মসজিদে তৃতীয় জানাজা শেষে বনানীতে মায়ের কবরেই চিরনিদ্রায় শায়িত হবেন গাজী মাজহারুল আনোয়ার।

উল্লেখ্য, ন্দিত গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০ হাজারের অধিক গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ১৯৬৪ সালে রেডিও পাকিস্তান এবং বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে নিয়মিত গান ও নাটক রচনা করেছেন। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার একাধারে একজন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক। ১৯৬৭ সালে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও অত্যন্ত দক্ষতার পরিচয় দেন তিনি।

১৯৮২ তার প্রথম পরিচালিত চলচ্চিত্র ‘নান্টু ঘটক।’ ৪১টি চলচ্চিত্র পরিচলনা করেন তিনি যার অধিকাংশই ছিল দর্শকনন্দিত।

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন।

Leave A Reply

Your email address will not be published.