The news is by your side.

ফার্মেসি ২৪ ঘণ্টাই খোলা থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

0 171

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ওষুধের দোকান বন্ধ থাকবে না, ২৪ ঘণ্টা খোলা থাকবে। রাত ১২টার পর ফার্মেসি বন্ধ রাখার কোনো নির্দেশনা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা হচ্ছে জরুরি সেবা। আমরা কোনও হাসপাতালের সময়সীমা কমায়নি। আমরা ২৪ ঘণ্টা সেবা বজায় রেখেছি। শুধু অফিস সময় ৮টা থেকে ৩টা করেছি। তাছাড়া সব হাসপাতাল তার নিজস্ব গতিতে চলবে। সেখানে সময় অপরিবর্তিত থাকবে।

জাহিদ মালেক আরও বলেন, ওষুধের দোকান বন্ধের কোনো নির্দেশনা আমরা দেইনি। ওষুধ একটি জরুরি প্রয়োজনীয় দ্রুব্য। জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান বন্ধ রাখা হয় না। ফার্মেসি কিন্তু ২৪ ঘণ্টাই খোলা থাকে।

তিনি বলেন, সিটি করপোরেশন ওষুধের দোকান রাত ১২টার পর বন্ধ রাখার বিষয়ে বলে থাকলে তাদের সঙ্গে আলোচনা করে একটা সুরাহা আমরা করব। আমি মনে করি, এটা ২৪ ঘণ্টা খোলা থাকা উচিত। আমরা আলোচনা করে খোলা রাখার ব্যবস্থা নেব।

এর আগে সোমবার (২২ আগস্ট) এক গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এতে বলা হয়, ডিএসসিসি এলাকার সকল দোকান-পাট, শপিং মল, মার্কেট ও বিপনীবিতান রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। কাঁচাবাজার, ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও স্থাপনা রাত ১০টার মধ্যে। সব ধরনের রেস্তোরাঁ ও খাবার দোকানের রান্নাঘর রাত ১০টার মধ্যে বন্ধ করতে হবে, তবে খাবার সরবরাহ করা যাবে ১১টা পর্যন্ত।

এ ছাড়া চলচ্চিত্র প্রেক্ষাগৃহসহ চিত্ত-বিনোদনমূলক প্রতিষ্ঠান বা স্থাপনা রাত ১১টা পর্যন্ত, সাধারণ ওষুধের দোকান রাত ১২টা পর্যন্ত এবং হাসপাতালের সঙ্গে সংযুক্ত নিজস্ব ওষুধের দোকান রাত ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।

এর দুদিনপর বুধবার (২৪ আগস্ট) রাজধানীর শাহবাগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, গণবিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সময়ের পর সব ধরনের দোকানপাট বন্ধ থাকবে।

তিনি বলেন, ওষুধের দোকান ও এর সেবাকে সর্বোচ্চ সময় দেওয়া হয়েছে। অলিগলির ওষুধের দোকানগুলো রাত ১২টা এবং হাসপাতালের সঙ্গে থাকা দোকানগুলোকে রাত ২টা পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এটা যথেষ্ট ও সর্বোচ্চ সময়। এখন থেকে ঢাকা শহরের সবকিছু পরিচালনায় একটি সূচির আওতায় আসতে হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে এটা কার্যকর হবে।

Leave A Reply

Your email address will not be published.