The news is by your side.

মিমের নতুন ছবি দামাল:  নারায়ে তাকবির বিতর্ক!

0 191

 

 

মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র দামাল।  সিনেমাটির অধিকাংশ শুটিং হয়েছে রেলওয়ে শহর পার্বতীপুর ও সৈয়দপুরে। ক্যামেরায় উঠে এসেছে মুক্তিযুদ্ধের  স্পর্শ। এই দুই শহরে এখনো মুক্তিযুদ্ধের স্মৃতি তরতাজা, এখনো কথা বলে দেয়াল।

রায়হান রাফি পরিচালিত সিনেমার ট্রেলার ইতোমধ্যে মুক্তি পেয়েছে ।

একটি শ্রেণির দাবি, ট্রেলারে ব্যবহৃত নারায়ে তাকবির স্লোগানটি আসলে সঠিক নয়, একাত্তরে রাজাকাররা নাকি নারায়ে তাকবির স্লোগান ব্যবহার করেননি। পরে একাত্তরে রাজাকারদের প্রচার করা লিফলেট বের করে দেখা যায়, সেখানে রাজাকার, আলবদর, আলশামস সাধারণ জনগণকে আকৃষ্ট করার জন্য যে লিফলেট বানিয়েছিল, সেখানে নারায়ে তাকবির লেখা রয়েছে।

পিনাকি ভট্টাচার্য নামের একজন ব্লগার পরে ফেসবুকে জানান, রায়হান রাফির সঙ্গে নাকি তার কথা হয়েছে। সংলাপের ওই অংশটা তিনি মুছে দেবেন। এরপর মুক্তিযুদ্ধের সপক্ষের নেটনাগরিকরা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

শুক্রবার আইনজীবী ও ব্লগার নিঝুম মজুমদার রীতিমতো ঘোষণা দেন, যদি ওই সংলাপ মুছে দেওয়া হয় তাহলে দামাল সিনেমা বয়কটের ডাক দেবেন তিনি।

শুক্রবার দুপুরে নির্মাতা রায়হান রাফি বলেন, ‘ইতিহাস কখনো পরিবর্তন হবে না। অনেকেই নানাভাবে ধর্মীয় বিষয়টিকে উসকে দেওয়ার চেষ্টা করছেন। পিনাকি নামের একজন ব্লগার ফেসবুকে লিখেছেন আমি নাকি বলেছি ওই সংলাপ পরিবর্তন করবো। আসলে তা নয়। আমি বলেছি ধর্মীয় বিষয়কে কটাক্ষ করে এমন বিষয় থাকবে না, কিন্তু যেটা ইতিহাসের অংশ সেটা তো আর মুছে ফেলা যাবে না। ’

নির্মাতা আরো বলেন, ‘আমাকে নানাভাবেই গালিগালাজ করছেন। কিন্তু আমি মুক্তিযুদ্ধের সঙ্গে আপস করব না। আমার সিনেমায় কোনো ইতিহাস পরিবর্তন হবে না। যা ছিল তাই থাকবে। আমি ফেসবুকেও পোস্ট দিয়েছি। ’

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত বড় আয়োজনের সিনেমা ‘দামাল’-এর ট্রেলার প্রকাশ পেয়েছে মঙ্গলবার। ২ মিনিটের ট্রেলারটি দেখে নেটিজেনরা বলছেন, ‘দুর্দান্ত। ‘

১৯৭১ সালের স্বাধীন বাংলা ফুটবল দলের অনুপ্রেরণার ঐতিহাসিক একটি ঘটনাকে কেন্দ্র করে শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের মূল গল্পে ‘দামাল’ বানিয়েছেন সময়ের সবচেয়ে আলোচিত্র চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফী। ‘পরাণ’-খ্যাত এই নির্মাতা জানিয়েছেন, ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘দামাল’।

তারকায় ভরপুর ‘দামাল’র যৌথ চিত্রনাট্য করেছেন লেখক নাজিম উদ দৌলা এবং পরিচালক রায়হান রাফী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা, বৃষ্টি প্রমুখ।

৮ আগস্ট চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে মুক্তির অনুমতি পায় ‘দামাল’। সিনেমা দেখে সেন্সর বোর্ডের সদস্যরা মুগ্ধ হন।

 

Leave A Reply

Your email address will not be published.