The news is by your side.

৮০ শরতে পা রাখলেন অমিতাভ বচ্চন

একজন অভিনেতার জীবন কতটা বর্ণিল হতে পারে, তার জ্বলজ্বলে উদাহরণ অমিতাভ

0 190

 

 

যাকে দেখে অভিনেতা হওয়ার স্বপ্ন বুনেছেন হাজারো যুবক, অনেকেই হয়েছেন তারকা। প্রজন্মের পর প্রজন্ম যিনি অভিনয়ের দ্যুতি ছড়িয়ে মুগ্ধতার মায়ায় জড়িয়ে রেখেছেন, সেই মহাতারকার নাম অমিতাভ বচ্চন। আজ তার জন্মদিন। জীবনের ৮০ শরতে পা রাখলেন বলিউড শাহেন শাহ।

জীবনের ৫৩ বছর রুপালি ভুবনে কাটিয়ে দিয়েছেন অমিতাভ বচ্চন। লম্বা এই পথচলার দিকে চোখ রাখলে শুধুই বিস্ময় জাগে। একজন অভিনেতার জীবন কতটা বর্ণিল আর সাফল্যমণ্ডিত হতে পারে, তার জ্বলজ্বলে উদাহরণ তিনি। কিন্তু এই ঝলমলে সাফল্যের পেছনে রয়েছে বহু সংগ্রামের গল্প।

অমিতাভের জন্ম বর্তমান ভারতের উত্তর প্রদেশের এহালাবাদে। ষাটের দশকের শেষ দিকে তিনি মুম্বাইতে এসেছিলেন। হাতে ছিল শুধু একটি ড্রাইভিং লাইসেন্স। অভিনয়ের প্রতি প্রচণ্ড ভালোবাসা নিয়ে স্বপ্নের নগরীতে পা রাখেন তরুণ অমিতাভ। তার ধ্যানজ্ঞানে ছিল শুধুই সিনেমা। তাই ওই সময়ে অনেক বিজ্ঞাপনচিত্রের কাজও অবলীলায় ফিরিয়ে দিয়েছিলেন।

তারকা হওয়ার আগে কম-বেশি সবারই দুর্দিন পার করতে হয়। কিন্তু তারকা হওয়ার পরও একবার ভয়ংকর আর্থিক সংকটে পড়তে হয়েছিল বিগ বি-কে। বাধ্য হয়ে নিজের কর্মচারীর কাছ থেকেও টাকা ধার নিয়েছিলেন তিনি। এ বিষয়টি প্রকাশ্যে এনেছেন তার পুত্র অভিষেক বচ্চন।

অভিষেক জানান, তিনি তখন যুক্তরাষ্ট্রে অভিনয়ের ওপর পড়াশোনা করছিলেন। ওই সময়ে তাদের বাড়িতে এত দুঃসময় ছিল যে রাতে খাবারের ব্যবস্থাও ছিল না। বাধ্য হয়ে অভিষেক দেশে ফিরে আসেন বাবা অমিতাভের পাশে থাকার জন্য। অভিষেক বলেছেন, “আমি বস্টনে বসে থাকতে পারি না, যখন আমার বাবা এটাও জানেন না যে রাতে কী খাবেন! সময়টা এতই খারাপ ছিল। খাবার কেনার জন্য তিনি তার কর্মচারীর কাছ থেকে টাকা ধার নিয়েছিলেন। তখন আমি বাবাকে ফোন করে বলেছিলাম, ‘বাবা, আমার মনে হয় আমি মাঝপথে কলেজ ছেড়ে আসতে চাই এবং তোমার পাশে থাকতে চাই। যেভাবেই হোক, তোমাকে সহযোগিতা করতে চাই। অন্তত তুমি জানো, তোমার ছেলে পাশে আছে’।”

অমিতাভ বচ্চনের মোট সম্পদের পরিমাণ ৪৫৫ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকারও বেশি। এই বিপুল সম্পদ এবং মহাতারকার খ্যাতি অর্জনের পেছনে তার কী অমানুষিক পরিশ্রম করতে হয়েছিল, কতটা ত্যাগ করতে হয়েছিল, সেগুলোর খুব কম অংশই মানুষ জানতে পেরেছে।

শুধু জনপ্রিয়তা আর সম্পদ নয়, অমিতাভ বচ্চনের অর্জনের ঝুলিতে পুরস্কার ও সম্মাননারও কমতি নেই। ভারত সরকারের কাছ থেকে ‘পদ্ম বিভূষণ’, ‘পদ্ম ভূষণ’ ও ‘পদ্মশ্রী’ পদক পেয়েছেন। ফরাসি সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘লিজিয়ন অব অনার’ এবং আফগানিস্তানের রাষ্ট্রপতির কাছ থেকেও সম্মাননা লাভ করেছেন তিনি।

বিস্ময়কর ব্যাপার হলো, যে বয়সে প্রায় সব অভিনেতা অবসর জীবন কাটান, সে বয়সে এখনও দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন অমিতাভ বচ্চন। তুমুল জনপ্রিয় টিভি শো ‘কউন বানেগা ক্রোড়পতি’ সঞ্চালনা করছেন, পাশাপাশি বিজ্ঞাপন ও সিনেমায় কাজ চলছে হরদম। গত ৭ অক্টোবর মুক্তি পেয়েছে তার অভিনীত নতুন সিনেমা ‘গুডবাই’।

দর্শক-সমালোচকের কাছে এটি পেয়েছে ভূয়সী প্রশংসা। বর্তমানে তার হাতে অন্তত ছয়টি সিনেমার কাজ রয়েছে। এগুলো হলো- ‘গণপথ’, ‘উঁচাই’, ‘ঘুমার’, ‘দ্য উমেশ ক্রনিকলস’, ‘প্রজেক্ট কে’ ও ‘বাটারফ্লাই’।

 

Leave A Reply

Your email address will not be published.