The news is by your side.

হিজাব বিতর্ক : পোশাক খুলে প্রতিবাদ জানালেন ইরানি অভিনেত্রী এলনাজ

এলনাজ বলেছেন, গণতান্ত্রিক দেশে পোশাক বেছে নেওয়ার অধিকার থাকা উচিত মহিলাদের

0 197

 

আন্তর্জাতিক ডেস্ক

https://www.instagram.com/reel/CjkEF9vpGVq/?utm_source=ig_web_copy_link

খোদ প্রেসিডেন্টের রক্তচক্ষু উপেক্ষা করে প্রতিবাদে মুখর ইরানি মেয়েরা। দিন যত গড়াচ্ছে প্রতিবাদ ততই তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

এবার প্রতিবাদে ভিন্নমাত্রা যোগ করলেন অভিনেত্রী এলনাজ নরৌজি । মাহসা আমিনী হত্যার প্রতিবাদে তিনি শুধু হিজাব খুলেই ক্ষান্ত হননি, শরীর থেকে সব পোশাক খুলে ফেলে প্রতিবাদ জানালেন ইনস্টাগ্রামে।

এলনাজ এর আগেও ইরানের হিজাব বিরোধী আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন করেছেন। তবে এ বার তিনি আন্দোলনকে সমর্থন জানাতে ইনস্টাগ্রামে তাঁর পোশাক ছাড়ার ভিডিয়োও পোস্ট করেছেন।

ভিডিয়োয় দেখা যাচ্ছে হিজাব এবং বোরখা পরে মাথা থেকে পা পর্যন্ত ঢাকা এলনাজ একে একে খুলে ফেলছেন মাথার আবরণ, তারপর বোরখা এবং শেষে পোশাকও।

এক খণ্ড পোশাক এবং হাতে লজ্জা নিবারণ করে নিজের নিরাবরণ ছবি পোস্ট করেছেন অভিনেত্রী। শেষে নিজের পোশাক ঢাকা এবং পোশাক ছাড়া ছবি পোস্ট করে লিখেছেন, দু’টোর যে কোনও একটি আমার পছন্দ হতে পারে। আমাদের সেই পছন্দ বেছে নেওয়ার স্বাধীনতা দিতে হবে।

এলনাজ বলেছেন, গণতান্ত্রিক দেশে পোশাক বেছে নেওয়ার অধিকারও থাকা উচিত মহিলাদের।

উল্লেখ্য, হিজাব না পরায় সম্প্রতিই ইরানে নীতিপুলিশির শিকার হন এক তরুণী।

২২ বছরের মাহসা আমিনিকে পুলিশ খোলাচুল দেখানোর অভিযোগে গ্রেফতার করে। পুলিশি হেফাজতেই তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছিল, হার্ট অ্যাটাকে ম’ত্যু হয়েছে মাহসার। কিন্তু তার সঙ্গে লক আপে থাকা অন্য বন্দিরা অভিযোগ করেন পুলিশ প্রবল অত্যাচার করেছিল মাহসার উপর। মারধর করা হয় তাঁকে। তাতেই মৃত্যু হয় তরুণীর। এই ঘটনার পরেই হিজাবের বিরোধিতা করে পথে নামের ইরানের মেয়েরা।

Leave A Reply

Your email address will not be published.