The news is by your side.

স্বার্থহীন চুক্তির মাধ্যমে আওয়ামী লীগ দেশকে পরনির্ভরশীল করে তুলছে : মির্জা ফখরুল

0 89

 

ভারতের সঙ্গে সমঝোতা-চুক্তিগুলো আওয়ামী লীগ সরকার দেশকে পরনির্ভরশীল করে তুলছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১ জুলাই) সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা যে সমঝোতা-চুক্তি করে এসেছে, তাতে পরিষ্কার বোঝা যায়, অতি অল্প সময়ের মধ্যে বাংলাদেশকে ভারতের কাছে নির্ভরশীল করে ফেলা। এর মধ্যে সবচেয়ে মারাত্মক হচ্ছে ভারতকে রেল করিডর দেওয়া, যেটা বাংলাদেশের কোনো কাজে লাগবে না। ভারত বাংলাদেশের মাটিতে রেললাইন ব্যবহার করবে, আর দেশের স্বার্থ ব্যাহত হবে না?

সমঝোতা চুক্তিতে বাংলাদেশের আকাশ, স্থল ও নৌপথে ভারতকে ‘অংশীদারত্ব’ দেওয়ারও সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম। তিনি বলেন, ‘তারা আজকে পার্টনারশিপ দিয়ে দিয়েছে। পার্টনারশিপে, কানেকটিভিটিতে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু বাংলাদেশ কী পেল? আমরা তো কিচ্ছু পাইনি। পানির হিস্যা পাইনি, তিস্তার পানি পাইনি। সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না।’

ভারতের সঙ্গে সমঝোতা চুক্তি নিয়ে বিএনপি ষড়যন্ত্র করছে, তারা পরিকল্পিতভাবে উসকানিমূলক পরিস্থিতির তৈরি করছে বলে অভিযোগ করেছেন সরকারদলীয় নেতারা। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিএনপির মহাসচিব এমন অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, ‘আমরা যেটা বলছি, সত্য বলছি, কোনো ষড়যন্ত্র করার কথা বলছি না।’

বাংলাদেশে ফ্যাসিবাদ প্রতিষ্ঠা হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, দেশে একদলীয় শাসন চেপে বসেছে। একদলীয় শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে আওয়ামী লীগ রাষ্ট্রের সব প্রতিষ্ঠান ধ্বংস করেছে। দেশের মানুষ এখন ন্যায়বিচার পায় না, তারা অর্থনৈতিকভাবে অনেক কষ্টের মধ্যে আছে। সত্যিকার অর্থে দেশে আর আইনের কোনো শাসন নেই।

Leave A Reply

Your email address will not be published.