The news is by your side.

সিরীয় সংঘাত অবসানে ‘আরব শান্তি পরিকল্পনা’ জর্ডানের

0 92

সিরিয়ার সংঘাত অবসানে একটি যৌথ আরব শান্তি পরিকল্পনার প্রস্তাব হাজির করছে জর্ডান। আরব লিগে সিরিয়াকে পুনরায় অন্তর্ভুক্ত করতে শুক্রবারের বৈঠকের আগে জর্ডানের পক্ষ থেকে এই শান্তি পরিকল্পনার কথা জানানো হলো। দেশটির দাবি, এতে সিরিয়ার দীর্ঘ দিনের সংঘাতের অবসান ঘটবে।

সৌদি আরবের জেদ্দায় একটি বৈঠকে এই পরিকল্পনা নিয়ে আলোচনা হবে। এতে ইরাক, জর্ডান, মিসর ও গাল্ফ কোঅপারেশন কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রীরা অংশগ্রহণ করবেন। এই বৈঠকে সিরিয়ার রক্তাক্ত সংঘাতের অবসানে আন্তর্জাতিক উদ্যোগ ব্যর্থ হওয়ার পর আরব দেশগুলোকে নেতৃস্থানীয় ভূমিকায় নিয়ে আসার বিষয়ে আলোচনা হবে।

শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নৃশংস দমনপীড়নের ঘটনায় আরবলিগ থেকে সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, জর্ডানের পক্ষ থেকে একটি যৌথ আরব গোষ্ঠী গঠনের প্রস্তাব দেওয়া হবে যা সংঘাতের অবসানে একটি বিশদ পরিকল্পনায় সিরিয়ার সরকারকে সরাসরি যুক্ত করবে। বিস্তারিত রূপরেখা সব গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কাজ করবে। এই অঞ্চলে ভূমিকা পুনরুদ্ধার ও আরব লিগে যাতে সিরিয়া যোগদান করতে পারে সেজন্য সংঘাতের অবসান।

সংঘাত মোকাবিলায় আসাদের ভূমিকা নিয়ে প্রথম আরব দেশ হিসেবে বিরোধপূর্ণ অবস্থান নেয় জর্ডান। কিন্তু দুই বছর পর আসাদ যখন আঞ্চলিক নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেন তখন দেশটি বলেছিল, সংঘাতের অচলাবস্থার অবসান প্রয়োজন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই জর্ডানি কর্মকর্তা বলেছেন, এই প্রস্তাবে সংকট অবসানের পদ্ধতি ধাপে ধাপে বাস্তবায়ন হবে এবং শেষ পর্যন্ত সিরিয়াকে আরব লিগে যোগদানের সুযোগ দেবে, জর্ডানের পরিকল্পনার মূলভিত্তি এটি। জর্ডানে ১৩ লাখ সিরীয় আশ্রয় নিয়েছেন এবং তারা এখনও সংকটের শিকার।

 

Leave A Reply

Your email address will not be published.