The news is by your side.

সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহারের দাবি, দাপ্তরিক সেবা ক্লাস-পরীক্ষা বন্ধ ঢাবিতে

0 29

 

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমের বাতিলের দাবিতে শিক্ষক, কর্মকর্তা- কর্মচারীদের কর্মবিরতিতে কার্যত ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অচল পরিস্থিতি তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে, বন্ধ রয়েছে প্রশাসনিক ভবনের দাপ্তরিক কার্যক্রমও। এ দিকে লাইব্রেরি বন্ধ করায় প্রধান প্রবেশপথ ভাঙচুর করেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সোমবার সকাল থেকে সারাদেশের ৩৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি চলছে। কর্মবিরতির সমর্থনে কলাভবনের মূল ফটকের অভ্যন্তরে শিক্ষকদের অবস্থান কর্মসূচি পালন করেন। একই সঙ্গে কর্মকর্তা-কর্মচারীরাও কর্মবিরতি পালন করেন।

এর আগে গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ফটকে সংবাদ সম্মেলনে কর্মবিরতির এ ঘোষণা দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। তারপর দেশের ৩৫ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একে একে কর্মবিরতির ঘোষণা দেয়।

সোমবার সকালে কেন্দ্রীয় লাইব্রেরিতে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা জড়ো হয়েছেন তবে গেট বন্ধ রয়েছে। সকাল ৯টার দিকে গেট খোলা হবে এমনটি কর্মচারীরা জানালে শিক্ষার্থীরা অপেক্ষা করেন তবে আর খোলা হয়নি। এতে শিক্ষার্থীরা প্রবেশপথে সামনে থাকা কিছু ইট-পাটকেল নিক্ষেপ করেন এবং গেটে ধাক্কাধাক্কি করেন। এতে প্রবেশপথের বেশকিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়।

কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা আন্দোলন করছেন তবে শিক্ষার্থীদের পড়াশোনা তারা কীভাবে বন্ধ করে দেয়? ক্লাস-পরীক্ষাসহ দাপ্তরিক কার্যক্রম বন্ধ রয়েছে তাই বলে লাইব্রেরি কেন বন্ধ হবে যেখানে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পর্যাপ্ত সুযোগ-সুবিধা এমনিতেই নেই। এর ফলে আন্দোলন প্রশ্নবিদ্ধ হবে বলেও মন্তব্য করেন অনেকে।’

জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জিনাত হুদা বলেন, ‘এই আন্দোলন শিক্ষার্থীদের জন্যই। ভবিষ্যতে তারাই শিক্ষক হবে। সর্বাত্মক সকল প্রকার প্রশাসনিক ও অ্যাকাডেমিক কাজ বন্ধের অংশ হিসেবে বন্ধ রয়েছে। আন্দোলনে সর্বাত্মকতা বন্ধ রাখার জন্য এটা করা হয়েছে। ছাত্রদের জন্যই এ আন্দোলন, আগামীতে তারাই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হবে।’

তিনি বলেন, ‘আন্দোলনের জন্য আমাদের কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। আমরা বারবার বলেছি, কঠিন সিদ্ধান্তে যেতে বাধ্য করবেন না। আমাকে প্রশ্ন না করে অর্থ মন্ত্রণালয়কে প্রশ্ন করুন কেন ছাত্ররা লাইব্রেরি ঢুকতে পারছে না, শিক্ষকদের লাইব্রেরি না খোলার মত অবস্থায় যেতে হলো।’

আন্দোলনে একাত্মতা জানিয়ে বন্ধ রয়েছে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সকল কার্যক্রম। ফলে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। দূরদূরান্ত থেকে এসেও অনেকে সেবা পাননি। ‘কর্মবিরতি’ পোস্টার লাগিয়ে কিছু কক্ষে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে আবার কিছু কক্ষে লোকজন থাকলেও তারা কোনো সেবা দিচ্ছেন না।

সিরাজগঞ্জ থেকে সার্টিফিকেট তুলতে এসেছেন ঢাকা কলেজের শিক্ষার্থী আসলাম হোসেন। তবে সকাল সাড়ে সাতটায় এসেও কাজ সম্পন্ন করতে পারেননি। সমকালকে তিনি বলেন, সিরাজগঞ্জ থেকে এসেছিলাম রোববার। পুরো দিন থেকেও সার্টিফিকেট তুলতে পারিনি। আজকে সকাল থেকে বসে আছি, এখনও তারা সেবা দিচ্ছে না। আমার ৪ তারিখে চাকরির ভাইভা রয়েছে। এটা না পেলে ঝামেলায় পড়ে যাব। তাই বসে আছি দেখি দেয় কিনা।

এ বিষয়ে জানতে চাইলে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক আব্দুল মোতালেব সমকালকে বলেন, আমাদের সর্বাত্মক কর্মবিরতি চলছে তবে জরুরি সকল সেবা চালু রয়েছে। শুধুমাত্র দাপ্তরিক ক্ষেত্রে কর্মবিরতি দেওয়া হয়েছে। কোনো শিক্ষার্থীর অতীব জরুরি হলে বিশেষ ব্যবস্থার মাধ্যমে সার্টিফিকেট, মার্কশিটসহ যাবতীয় সেবা দেওয়া হবে বলে জানান তিনি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, শিক্ষার্থীরা লাইব্রেরি চালু রাখার জন্য লিখিত আবেদন করেছে। এ বিষয়ে উপাচার্য স্যারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। আর মেডিকেল-নিরাপত্তাসহ জরুরি সকল সেবা চালু থাকবে।

Leave A Reply

Your email address will not be published.