The news is by your side.

সংসদ বিলুপ্ত করে দ্রুত নির্বাচন: রাষ্ট্রপতি

0 88

 

যত দ্রুত সম্ভব বর্তমান সংসদ ভেঙে দেওয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। সোমবার (৫ আগস্ট) রাত ১১টা ২০ মিনিটে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা জানান।

রাষ্ট্রপতি বলেন, যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যারা নিহত হয়েছেন, নিহতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ প্রদান ও আহতদের চিকিৎসা দেওয়া হবে।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান পরিস্থিতিতে জনগণের জানমাল, লুটতরাজ ও হিংসাত্মক কর্মকাণ্ড বন্ধে সেনাবাহিনীকে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিচ্ছি। পাশাপাশি দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ছাত্রনেতা ও শিক্ষকদের সঙ্গে আলোচনা করে অতিদ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। আগামীকাল থেকেই দেশের সবচ অফিস-আদালত চলবে।

এর আগে কোটা আন্দোলনের পরবর্তী পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের লক্ষ্যে সেনাপ্রধান, নৌপ্রধান ও বিমানবাহিনীর প্রধান এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

সভায় সর্বসম্মতিক্রমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অনতিবিলম্বে মুক্তির সিদ্ধান্ত হয়।

একইসঙ্গে বৈষম্যবিরোধী আন্দোলনে এবং সম্প্রতি বিভিন্ন মামলায় আটক সব বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়। সাম্প্রদায়িক সম্প্রতি যেন কোনোভাবেই বিনষ্ট না হয় সে ব্যাপারেও সভায় ঐকমত্য প্রতিষ্ঠিত হয়।

এর আগে বৈঠকের শুরুতে কোটাবিরোধী আন্দোলনে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.