The news is by your side.

শ্রীমঙ্গলে বাড়ছে শীত, রেকর্ড হয়েছে  ঢাকার অর্ধেক তাপমাত্রা

0 177

রাজধানী ঢাকায় আজ দিনের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত নভেম্বরের শেষদিকে শীতের তীব্রতা বাড়তে শুরু করলেও রাজধানীতে এখনো সেটির দেখা মেলেনি। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এরই মধ্যে তাপমাত্রা কমতে শুরু করেছে। আজ উপজেলাটিতে দিনের তাপমাত্রা ঢাকার চেয়ে প্রায় অর্ধেক রেকর্ড হয়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ বুধবার সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় মৌলভীবাজার জেলা শহরে তাপমাত্রা ছিল প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের পর্যবেক্ষক বিভলু চন্দ্র দাস বলেন, সকাল ৯টার দিকে শ্রীমঙ্গলে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড হয় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপামাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। এ ছাড়া গত শনিবার রাত ১২টায় শ্রীমঙ্গল আবহাওয়া অফিস এখানকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এখন থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমবে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়বে শীত। শীত শুরুর পর বদলে যাচ্ছে এখানকার প্রকৃতির রূপ। সকালে সবুজ ঘাসে জমছে শিশির। ভোরে কুয়াশাও পড়ছে। তবে জেলার চা-বাগানগুলোতে শীত একটু বেশি অনুভূত হচ্ছে।

তবে মৌলভীবাজারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হলেও দিনের বেলায় সূর্যতাপে কিছুটা গরম অনুভূত হচ্ছে।

বাইক্কাবিল হাইল-হাওরের বড়গাঙিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের সভাপতি মো. পিয়ার আলী ও মিন্নত আলী জানান, শীত পড়তে শুরু করেছে। এর মধ্যেই বাইক্কা বিলে অতিথি পাখি আসতে শুরু করেছে।’

এ ছাড়া বিল, জলাশয়, চা-বাগান ও লেকে অতিথি পাখি আসতে শুরু করেছে। আর কয়েকদিনের মধ্যে অতিথি পাখির কলতানে হাওর, বিল, লেক ও জলাশয়গুলো পাখির কিচির-মিচিরে মুখরিত হয়ে উঠবে। শুরু হবে পর্যটক, দর্শনার্থী ও ভ্রমণপিপাসুদের আগমন।

 

Leave A Reply

Your email address will not be published.