The news is by your side.

যুদ্ধবিরতিতে যেতে রাজি পুতিন, ইউক্রেনকে মানতে হবে শর্ত!

0 33

 

ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিবাচক মন্তব্য করেছেন। তিনি জানান, যুদ্ধবিরতিতে যেতে তিনি রাজি। কিন্তু তার জন্য ইউক্রেনকে মানতে হবে কিছু শর্ত!

মস্কোতে বিদেশ মন্ত্রালয়ে এক বক্তৃতায় পুতিন বলেছেন, ‘‘অবিলম্বে যুদ্ধবিরতির ঘোষণা করব আমরা।’’ তবে পুতিন এ-ও জানিয়েছেন, ইউক্রেন যদি নেটোতে যোগদানের পরিকল্পনা থেকে বিরত থাকে তবেই যুদ্ধবিরতির ঘোষণা করে আলোচনায় বসতে পারেন। একই সঙ্গে রুশ প্রেসিডেন্ট আরও দাবি করেছেন, চারটি অধিকৃত অঞ্চল থেকে সেনা সরাতে হবে ইউক্রেনকে।

পুতিনের দাবি এখানেই শেষ নয়। তাঁর কথায়, ইউক্রেনকে সামরিক শক্তির উপর বিধিনিষেধ আরোপ করতে হবে। পাশাপাশি, সে দেশে রাশিয়ানদের স্বার্থরক্ষার বিষয়টিও দেখতে হবে। তিনি মনে করেন, এই সব বিষয় ‘মৌলিক আন্তর্জাতিক চুক্তি’র অংশ হওয়া উচিত। এ ছাড়াও রাশিয়ার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশ যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন পুতিন।

পুতিনের এই মন্তব্য এমন সময় প্রকাশ্যে এসেছে, যখন বিশ্বনেতারা ইটালিতে জি-৭ সম্মেলনে অংশ নিয়েছেন। এ দিকে, ইউক্রেনে শান্তি ফেরানোর লক্ষ্যে সুইৎজ়ারল্যান্ড এই সপ্তাহের শেষে বিশ্বনেতাদের বৈঠকে বসার আহ্বান জানিয়েছে। কিন্তু রাশিয়া স্পষ্ট জানিয়েছে, এমন কোনও বৈঠকে তারা অংশ নেবে না।

কিভের নেটোয় অন্তর্ভুক্তির বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তবে বিষয়টি মোটেই ভাল চোখে দেখছে না রাশিয়া। প্রথম থেকেই তারা ইউক্রেনের নেটোয় যোগ দেওয়ার বিরুদ্ধে। এ বার পুতিন সরাসরি নেটো নিয়ে কিভকে শর্ত বেঁধে দিল বলেই খবর।

 

Leave A Reply

Your email address will not be published.