The news is by your side.

যানবাহন চলাচলের জন্য প্রস্তুত বঙ্গবন্ধু টানেল

0 91

যানবাহন চলাচলের জন্য প্রস্তুত চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত ‘বঙ্গবন্ধু টানেল’। পরীক্ষামূলক চালানো হচ্ছে বিভিন্ন ধরনের গাড়ি। উদ্বোধনের পরদিন যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে এটি। আগামী ২৮ অক্টোবর দেশের প্রথম এই টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু টানেলের মাধ্যমে দেশের দক্ষিণ-পূর্বমুখী যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে। কর্ণফুলীর দুই পাড়ে ‘ওয়ান সিটি টু টাউন’ গড়ে তোলারও পরিকল্পনা করা হয়েছে। প্রতীক্ষিত ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের তারিখ ঘোষণা করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‌দায়িত্ব গ্রহণের পর সরকার উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতুর কাজ শেষ হয়েছে। এবার টানেল উন্মুক্ত করা হচ্ছে। এর মধ্য দিয়ে দেশের যোগাযোগ  ব্যবস্থায়  নতুন  দিগন্তের  সূচনা হবে।

বঙ্গবন্ধু টানেলের প্রকল্প পরিচালক মো. হারুনুর রশীদ চৌধুরী সমকালকে বলেন, ‘দেশের প্রথম এই টানেল যান চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত। প্রধানমন্ত্রী উদ্বোধনের পরদিন এটি খুলে দেওয়া হবে। দেশ  প্রবেশ করবে টানেলের যুগে।  তিনি জানান, টানেল দিয়ে এখন প্রকল্প-সংশ্লিষ্টদের যানবাহন পরীক্ষামূলক চালানো হচ্ছে, তাতে কোনো সমস্যা হচ্ছে না। প্রকল্পের ৯৮ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে, এখন চলছে ফিনিশিং। ডিসেম্বরের মধ্যে সব কাজ হয়ে যাবে।

 

Leave A Reply

Your email address will not be published.