The news is by your side.

মাতৃভূমি রক্ষায় তিন লাখ রিজার্ভ সৈন্য সমাবেশের ঘোষণা রাশিয়ার

0 137

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে গতি বাড়াতে এবং ‘মাতৃভূমিকে রক্ষায়’ তিন লাখ রিজার্ভ সৈন্য ডেকে পাঠানোর ঘোষণা দিল রাশিয়া।

বুধবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর প্রিরেকর্ডেড একটি ভিডিও ভাষণে এই ঘোষণা দেওয়া হয়।

‘মাতৃভূমিকে রক্ষার জন্য’ সৈন্য সমাবেশের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, মাতৃভূমি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষা করার তিনি সৈন্য সমাবেশের নির্দেশ দিয়েছেন। বুধবার থেকেই সৈন্য সমাবেশ শুরু হয়ে যাবে।

এই নির্দেশনার ফলে যারা কোনও একসময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন ভবিষ্যতে যেকোনও প্রয়োজনে সেনাবাহিনীর কাজে সঙ্গে কাজ করার জন্য তাদের ডেকে পাঠানো হবে।

ভ্লাদিমির পুতিন বলেছেন, যারা সামরিক বাহিনীতে এর আগে কাজে কাজ করেছেন, সেই সংরক্ষিত বাহিনীর সৈনিকদের সেনাবাহিনীতে ডেকে পাঠানো হয়েছে।

তিনি জানিয়েছেন, রাশিয়ার অনেক যুদ্ধাস্ত্র প্রস্তুত করা হয়েছে। রাশিয়ার অস্ত্র উৎপাদন বৃদ্ধি করার জন্যও তিনি বাড়তি তহবিল বরাদ্দের নির্দেশ দিয়েছেন।

পশ্চিমা দেশগুলোর প্রতি হুমকি দিয়ে তিনি বলেছেন, “আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা যদি হুমকির মধ্যে পড়ে, রাশিয়া এবং এর জনগণকে রক্ষা করার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নিব। এটা কোনও ফাঁকা বুলি নয়।”

তিনি বলেন, “যারা পারমাণবিক অস্ত্র নিয়ে আমাদের ব্ল্যাকমেইল করতে চায়, তাদের জানা উচিত যে, পাল্টা বাতাস তাদের দিকেও যেতে পারে।”

তিনি অভিযোগ করেন, পশ্চিমা দেশগুলো প্রমাণ করেছে যে, তারা চায় না রাশিয়া আর ইউক্রেনের মধ্যে শান্তি বজায় থাকুক। ডোনবাসে যারা লড়াই করছে, তাদের আইনি স্বীকৃতি দেওয়ারও ঘোষণা দিয়েছেন পুতিন।

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.