The news is by your side.

ভারত থেকে কানাডার  শীর্ষ কূটনীতিক বহিষ্কার

0 88

 

এবার কানাডার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিল ভারত। ভারতীয় কূটনীতিক বহিষ্কারের জেরে এবার কানাডার একজন জ্যেষ্ঠ বা ঊর্ধ্বতন কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার ওই কূটনীতিককে ডেকে নিয়ে আগামী পাঁচ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

ভারতীয় কূটনীতিক বহিষ্কারের কয়েক ঘণ্টার মধ্যে এই পাল্টা ব্যবস্থা নিল নরেন্দ্র মোদী সরকার। এতে দুই দেশের মধ্যে সম্পর্কের আরো অবনতি হলো।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কানাডিয়ান কূটনীতিকদের হস্তক্ষেপ এবং ভারতবিরোধী কার্যকলাপে তাদের সম্পৃক্ততার ক্রমবর্ধমান উদ্বেগ’ প্রতিফলিত করেছে। তাই নয়াদিল্লি এই সিদ্ধান্ত নিয়েছে।

গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে একটি শিখ মন্দিরের বাইরে শিখ নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। কানাডার নাগরিক নিজ্জারকে হত্যার জন্য ভারতের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছে কানাডার সরকার। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সম্প্রচার মাধ্যম সিবিসি জানিয়েছে, বহিষ্কৃত কূটনীতিক পবন কুমার রাই ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) মিশন প্রধান।

হাউস অব কমন্সে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, “আমাদের জাতীয় নিরাপত্তা সংস্থার মনে করছে, নিজ্জারকে ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাই হত্যা করেছে। কানাডার গোয়েন্দারা নিজ্জারের মৃত্যু ও ভারতের মধ্যে একটি ‘বিশ্বাসযোগ্য’ যোগসূত্র শনাক্ত করেছে। কানাডার মাটিতে একজন কানাডার নাগরিককে হত্যার সঙ্গে বিদেশি সরকারের যেকোনো ধরনের সম্পৃক্ততা আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন, যা অগ্রহণযোগ্য।’

Leave A Reply

Your email address will not be published.