The news is by your side.

ভাগ হয়ে যাচ্ছে ভারতের গোদরেজ গ্রুপ

0 225

ব্যবসা ভাগ করার বিষয়ে একমত হয়েছেন ভারতের পুরনো ব্যবসায়ী গোষ্ঠী গোদরেজ গ্রুপের মালিকরা। ফলে ১২৭ বছরের পুরনো এই গ্রুপটি ভেঙে যাচ্ছে। নতুন করে গোদরেজ এন্টারপ্রাইজ এবং গোদরেজ ইন্ডাস্ট্রিজ নামে দুটি আলাদা গ্রুপ তৈরি হচ্ছে।

১৮৯৭ সালে গোদরেজ গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন দুই ভাই আরদেশির গোদরেজ এবং পিরোজশা বুরজোরজি গোদরেজ।

গ্রুপের বর্তমান মালিকরা প্রায় ৫৯ হাজার কোটি রুপির (৭০০ কোটি ডলার) ব্যবসা ভাগ করতে যাচ্ছেন।

ভাঙনের কারণ সম্পর্কে গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে, গোদরেজ পরিবারের সব সদস্যের দৃষ্টিভঙ্গি এক নয়। এই ভিন্নতার স্বীকৃতি দিতে শ্রদ্ধা ও সচেতনতার সঙ্গে সম্পদের এই পুনর্বণ্টন করা হয়েছে। একতা বজায় রাখতে এটা করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, গোষ্ঠীর ব্যবসা-বাণিজ্যের কৌশলগত দিকনির্দেশনা, লক্ষ্য, গতি এগুলো আরো উন্নত করার পাশাপাশি শেয়ারহোল্ডারসহ সব অংশীজনের জন্য ‘দীর্ঘ মেয়াদে মূল্য তৈরিতে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে গোদরেজ এন্টারপ্রাইজ এবং গোদরেজ ইন্ডাস্ট্রিজ নামের দুটি আলাদা গ্রুপে ভাগ হয়ে ব্যবসা পরিচালনা করলেও তারা গোদরেজ ব্র্যান্ড ব্যবহার করতে পারবে।

৭৫ বছর বয়সী জামশিদ গোদরেজ ‘গোদরেজ এন্টারপ্রাইজ গ্রুপের’ (জিইজি) নেতৃত্বে থাকবেন। যিনি গ্রুপটির চেয়ারপারসন এবং ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করবেন।

আর নির্বাহী পরিচালকের দায়িত্বে থাকবেন নিরিকা হোলকার। এই গ্রুপটি গোদরেজ অ্যান্ড বয়েস কম্পানির মালিকানা পেয়েছে, যা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, অ্যারোস্পেস, তালা এবং নির্মাণ ব্যবসায় জড়িত।

অন্যদিকে ৭৩ বছর বয়সী নাদির গোদরেজ ‌‘গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপের’ (জিআইজি) নেতৃত্বে থাকবেন। তিনি গ্রুপটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। নাদির গোদরেজের ভাই আদি গোদরেজ এবং পরিবারের সদস্যরা গ্রুপটির পরিচালনার দায়িত্বে থাকবেন।

২০২১ সালের আগস্টে গোদরেজ ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন ৮২ বছর বয়সী আদি গোদরেজ। তিনি তাঁর ভাই নাদির গোদরেজের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

Leave A Reply

Your email address will not be published.