The news is by your side.

ভরা মৌসুমে কাঙ্খিত ইলিশ ধরা পড়ছে না

জলবায়ুর প্রভাব পড়েছে ইলিশে

0 312

 

 

জহির রায়হান,বরিশাল

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে বাংলাদেশের ইলিশ উৎপাদনে ৷ ভরা মৌসুমে কাঙ্খিত ইলিশ ধরা না পরলেও এখন ১২ মাসই কমবেশি ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। তবে দেশের মোট ইলিশ উৎপাদনে কোন প্রভাব পড়েনি বলে জানিয়েছেন মৎস্য বিভাগ।

মৎস্য বিভাগ ও জেলেদের কাছ থেকে জানা গেছে, বর্ষাকালে  ইলিশের ভরা মৌসুমে সাগর, অভয়াশ্রম আর স্থানীয় নদ-নদীতে জাল ফেললেই ধরা পড়ত ঝাঁকে ঝাঁকে ইলিশ। এখন শীতকাল সহ বিভিন্ন সময়ে ইলিশ  ধরা পড়ছে ।

ইলিশ বিশেষজ্ঞ ডক্টর বিমল চন্দ্র দাস জানান, জলবায়ুর পরিবর্তনে সাগর,নদ-নদীতে স্বাদু পানির পরিমাণ আর পানির উচ্চতা কম এবং  লবণাত্মকতায় থাকায় ইলিশের চলাচল পথ এবং জীবনচক্রের পরিবর্তনে ইলিশের ভরা মৌসুসেরও পরিবর্তন ঘটছে।

শাহ জালাল নামে এক জেলে জানান, জলবায়ু পরিবর্তন কি ভালো বুঝি না। কিন্তু আগে বর্ষাকালের আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাসে নদীতে সাগরে জাল ফেললেই ইলিশ পাইতাম। এখন তা পাইনা৷ সেই মাছ আবার শীতকালেও পাওয়া যাচ্ছে।

ভরা মৌসুমে ইলিশ ধরা না পড়ার কারণ হিসেবে আবু তাহের নামে আরেক জেলে জানান, এখন নদী ও সাগরে খালি শব্দ আর শব্দ। আবার নদীতে চড় পড়ে গেছে। যে সময় পানি থাকার কথা। সে সময়ে নদী সাগরে পানি থাকে না। আর ময়লা-আবর্জনার কারণে ইলিশ এদিক ওদিক ছুটাছুটি করছে। তাই সময় মতো ইলিশ মিলছে না৷

বরিশাল জেলা মৎস্য মালিক সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল জানান, এখন ইলিশের ভরা মৌসুমে কাঙ্খিত ইলিশ ধরা পড়ছে না। কিন্তু বছর জুড়েই কমবেশি ইলিশ ধরা পড়ছে। তা আবার ক্রেতা সাধারণের চাহিদার কম।

এতে  বারোমাসই নগরীর পোর্টরোডে ইলিশ মোকামে ইলিশের দাম থাকে চড়া। তবে ইলিশের উৎপাদন বাড়াতে  সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করায় এখন বড় বড় সাইজের ইলিশ মিলছে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানান, এখন বর্ষা নয়, শীতেও ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে  ইলিশ। তবে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে ইলিশ মৌসুমের পরিবর্তন ঘটলেও বেড়েছে উৎপাদন। ২০২১-২২ অর্থবছরে বরিশালে জেলায় ৪০ হাজার ৩০০ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.