The news is by your side.

বিস্ফোরণের পর আংশিকভাবে চালু হয়েছে ক্রিমিয়া সেতু

0 203

 

রাশিয়ার মূল ভূখণ্ডকে ক্রিমিয়ার সঙ্গে যুক্ত করা একমাত্র সেতুটিতে ফের হালকা যানবাহন চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটি।

ভয়াবহ ওই বিস্ফোরণের কয়েক ঘণ্টার মাথায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এই ঘোষণা দেওয়া হয়। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

সেতুর রেলওয়ে অংশ, যেখানে তেল ট্যাঙ্কারে আগুন লেগেছিল সেটিও দৃশ্যত আবার খুলে দেয়া হয়েছে। শনিবার সন্ধ্যায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে সেতুতে গাড়ি চলাচল করতে দেখা গেছে।

গতকাল শনিবার ইউরোপের সবচেয়ে দীর্ঘ এ সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তিনজন নিহত হয়েছেন বলে তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন। সেতুটিকে ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

এই রেল ও সড়ক সংযোগ কার্চ সেতু হিসেবেও পরিচিত। সেতুটি ২০১৮ সালে চালু হয়। ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে এটি মস্কোর প্রধান সরবরাহ রুট।

বিস্ফোরণের জন্য সরাসরি দায় স্বীকার করেনি ইউক্রেন। তবে দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক টুইটে লিখেছেন, ‘ক্রিমিয়া, সেই সেতু, সূচনামাত্র। অবৈধ সবকিছুই ধ্বংস হবে। চুরি হওয়া সবকিছু ইউক্রেনে ফেরত আসবে। সব দখলদারকে তাড়ানো হবে।’

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সেতুতে বিস্ফোরণের ঘটনাকে এপ্রিলে ডুবে যাওয়া রাশিয়ার ক্ষেপণাস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজ মস্কোভার সঙ্গে তুলনা করেছে। এক টুইটে তারা বলেছে, ‘ইউক্রেনের ক্রিমিয়ায় রুশ শক্তিমত্তার দুটি কুখ্যাত প্রতীকের পতন হয়েছে। এর পর কোনটা?’

ইউক্রেনের প্রতিক্রিয়ার বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘বেসামরিক অবকাঠামো ধ্বংসের বিষয়ে কিয়েভ সরকারের প্রতিক্রিয়া তাদের সন্ত্রাসী স্বভাবেরই সাক্ষ্য।

 

 

Leave A Reply

Your email address will not be published.