The news is by your side.

বাংলাদেশকে ২ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থ সহায়তা দেবে চীন

0 100

সোহানী হাসান তিথি

চীন বাংলাদেশকে চারটি প্যাকেজে ২ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থ দিতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাম্প্রতিক চীন সফর নিয়ে রোববার (১৪ জুলাই) বিকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান অনুদান ও কিছু কিছু ক্ষেত্রে সুদমুক্ত ঋণ, রেয়াতি ঋণ ও বাণিজ্যিক ঋণ-চারটি প্যাকেজের আওতায় চীন দুই বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে বাংলাদেশকে।

দেশে বৃহৎ নানা প্রকল্পে চীনের সহযোগিতার কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, আনোয়ারায় ৮০০ একর জমিতে শিল্প বিনিয়োগ করার জন্য প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মাধ্যমে চীনা বিনিয়োগকারীদের আহ্বান জানিয়েছি। এছাড়া হাইটেক পার্কে চীনা বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। চীনা প্রেসিডেন্টও অধিকতর বিনিয়োগের আশ্বাস দেন।

প্রধানমন্ত্রী জানান, শি জিনপিং বাংলাদেশে আশ্রিত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ ভূমিতে পুনর্বাসনে চীনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মানসিক অসুস্থতার থেকে কিছু মানুষ বারবারই অপপ্রচার করে। তাঁর ভারত সফর নিয়েও দেশ বিক্রির অপপ্রচার চালিয়েছে এই গোষ্ঠীটি।

সরকার প্রধান বলেন দেশের এত উন্নয়নের পরেও যারা চোখে দেখে না এবং কানে শোনে না তাদের নিয়ে তাঁর কিছুই বলার নেই।

সরকার কঠোর হয়েছে বলেই দুর্নীতির জঞ্জাল সাফ হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকারের দূর্নীতি বিরোধী জিরো টলারেন্স নীতি অব্যাহত আছে। যেখানেই যে দুর্নীতি করবে আপন পর কাউকেই সরকার ছাড় দেবে না বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোটার প্রশ্নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যারা কোটা বিরোধী আন্দোলন করছে তারা আইন মানে না, সংবিধান মানে না এবং সরকার কিভাবে চলে সেই জ্ঞানও তাদের নেই। মুক্তিযোদ্ধাদের অপমান করার অধিকার তাদের কে দিয়েছে। তিনি আরও বলেন, প্রশ্নপত্র ফাঁসের বেনিফিসিয়ারিদের খুঁজে বের করা গেলে তাদের চাকরি থেকে বের করে দিবে সরকার।

চীন সফরের সফলতা ব্যর্থতার সমালোচনার জবাব শেখ হাসিনা বলেন, যাদের প্রত্যাশা ছিল দেশের দারিদ্রতা বিক্রি করে খাওয়ার তাদের কাছে দেশের উন্নয়ন ভালো লাগেনা।

Leave A Reply

Your email address will not be published.