The news is by your side.

বরিশাল: বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণের অর্থ আত্মসাতের অভিযোগ

0 351

 

জহির রায়হান,বরিশাল

বরিশাল নগরীর ৫০০ আসনের পাঁচতলা বিশিষ্ট আধুনিক বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ শেষ না করেই বরাদ্দের সব টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। অথচ এখনো প্রায় ৬ থেকে ৭ কোটি টাকার কাজ বাকি রয়েছে। এ নিয়ে  নির্মাণ কাজে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দুদকে লিখিত অভিযোগ করেছে সিটি করপোরেশন।

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১৩ জানুয়ারি বিসিসি’র তত্ত্বাবধানে  বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ শুরু হয়৷ তখন ব্যয় ধরা হয় সাড়ে ১৭ কোটি টাকা। পাঁচতলার এই অডিটোরিয়াম প্রকল্পের শর্তানুযায়ী নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৫ সালের ১২ জানুয়ারি।

নানা জটিলতা আর বরাদ্দ বর্ধিত করে ২৬ কোটি টাকা করার পরও দীর্ঘ সাত বছরেও নির্মাণ কাজ শেষ করা সম্ভব হয়নি। তবে অডিটোরিয়ামের বাউন্ডারি করার জন্য মাত্র দুই লাখ টাকা রেখে বরাদ্দের সব টাকা উত্তোলন করে আত্মসাৎ করে ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স কহিনুর এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোমেন সিকদার।

এখনো লিফট, বৈদ্যুতিক সংযোগ ও মালামাল ক্রয়, সিড়ির টাইলস,কাঠের গ্লারিসহ অন্যান্য নির্মাণ কাজের জন্য প্রায় ৬ থেকে ৭ কোটি টাকার কাজ বাকি রয়েছে বলে দাবী বিসিসির।

স্থানীয়রা জানিয়েছেন, নির্মাণ কাজ শুরুর সময় আহসান হাবীব কামাল বিসিসির মেয়র থাকার সুবাদে কাজ পায় তারঁ ঘনিষ্ঠ মোমেন শিকদারের ঠিকাদার প্রতিষ্ঠান।

সিটি করপোরেশনের নিবার্হী প্রকৌশলী  মোঃ আবুল বাশার ভিশননিউজ২৪.কম কে জানান, বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ বাকি রেখে বরাদ্দের সব বিল উত্তোলন ও নির্মাণ  কাজের নিম্মমানসহ নানা অভিযোগ এনে নির্মাণ কাজে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দুদকে লিখিত অভিযোগ করার পর  তদন্ত  হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, এই পাঁচশ আসন বিশিষ্ট আধুনিক বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ স্থগিত রয়েছে। চালুর আগেই দেয়ালে ফাটল,প্লাস্টার স্যাঁতস্যাঁতে,গ্লাস ডোর ভাঙা অবস্থায় পড়ে আছে। ফ্লোরে ফ্লোরে এসি ফেলে রাখা, নিম্নমানের বাথরুম ফিটিংস, বৈদুতিক বোড গুলোতে মরিচা আর সিলিংয়ে শুধু গুনা টানিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে।  পাশাপাশি চালু হয়নি পয়ঃনিস্কাশন ব্যবস্থা,বৈদ্যুতিক সংযোগ আর লিফট।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বিকেলে বরিশাল নগরীর ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় একই সঙ্গে ৭২টি উন্নয়ন কাজের উদ্বোধনের মধ্যে ৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু অডিটোরিয়ামটিও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । কিন্তু সেই উদ্বোধনের সাড়ে চার বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত নির্মাণ কাজ শেষ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান। বর্তমানে অডিটোরিয়ামটির নির্মাণ কাজ স্থগিত রয়েছে।

সাংস্কৃতিক কর্মী শুভংকর চক্রবর্তী ভিশন নিউজ কে বলেন , সাংস্কৃতিক অঙ্গনের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মিণ কাজ দেখে যতটা আশান্বিত হয়েছি তার চেয়ে বেশি হতাশ হয়েছি নির্মাণ কাজ বন্ধ দেখে৷ কাজ সম্পন্ন কবে চালু হবে তারও কোন ভরসা নেই।

উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ ভিশননিউজ২৪.কম কে বলেন, বঙ্গবন্ধু নামে অডিটোরিয়াম নির্মাণ  কাজের অর্থই যখন লোপাটের কথা শুনি। তখনই ভেঙে পড়ি এ দেশে আর কি হবে। বাঙালী  জাতি হিসেবে আমরা বঙ্গবন্ধু কে কি দিতে পেড়েছি? তাই সংশ্লিষ্টদের কাছে জোর দাবী, অবিলম্বে সকল জটিলতা নিরসন করে বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণ কাজ শেষ করে সকলের জন্য উন্মুক্ত করা হয়।

সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ জানান,বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ তো শেষই হয়নি। আর যে কাজ হয়েছে তাও নিম্মমানের। কিন্তু অনেক কাজ বাকি রেখেই প্রতারণা আর দূর্নীতি করে বরাদ্দের  বিলের সব টাকা উত্তোলন করা হয়েছে। বার বার বলা সত্বেও বঙ্গবন্ধু অডিটোরিয়ামের  কাজ সম্পন্ন করছে না ঠিকাদার প্রতিষ্ঠান।

এ বিষয়ে অডিটোরিয়াম নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স কহিনুর এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোমেন সিকদারের কোন বক্তব্য পাওয়া যায়নি।

Leave A Reply

Your email address will not be published.