The news is by your side.

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

0 142

 

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হয়েছে। শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টার দিকে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে রেললাইন বসানোর কার্যক্রম উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, পদ্মা সেতুতে রেল লাইন বসানোর কাজ শুরু হলো আগস্ট মাসেই। সেতু কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের এ বিষয়ে আগেই বৈঠক হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, আগস্টে রেল লাইন বসানোর কাজ শুরু হবে।

রেলমন্ত্রী আরও বলেন, পদ্মা সেতুর রেল সংযোগ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজের অগ্রগতি ৬৬ শতাংশ এবং মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৮৫ শতাংশ, ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত কাজের অগ্রগতি ৫২ শতাংশ। এছাড়া কাজের ফাইন্যান্সিয়াল অগ্রগতি ৬৮ শতাংশ এবং ফিজিক্যাল অগ্রগতি ৭০ শতাংশ।

এর আগে গত ১৫ জুলাই রেলমন্ত্রী বলেন, ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হবে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে।’

‘সময়মতো বাস্তবায়নের জন্য প্রকল্পকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত’, বলেন তিনি।

আগামী ২০২৩ সালের জুনে ঢাকা থেকে ভাঙা পর্যন্ত পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরু হবে বলে জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.