The news is by your side.

নতুন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পেলো ইরাক

0 143

ইরাকের পার্লামেন্ট কুর্দি রাজনীতিক আব্দুল লতিফ রাশিদকে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। নির্বাচিত হয়েই তিনি মোহাম্মদ শিয়া আল সুদানিকে প্রধানমন্ত্রী মনোনীত করেছেন।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইরাকের পার্লামেন্ট দুই দভা ভোটে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

এ ভোটের মাধ্যমে গত বছরের অক্টোবরে হওয়া জাতীয় নির্বাচনের পর থেকে এক বছর ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান হল।

সাম্প্রদায়িক সংঘাত এড়াতে রাষ্ট্রপতির পদটি ইরাকে ঐতিহ্যগতভাবে একজন কুর্দির দখলেই থাকে, প্রধানমন্ত্রী হন শিয়া ও পার্লামেন্ট স্পিকার সুন্নি।

৭৮ বছর বয়সী রশিদ এখন আরেক কুর্দি রাজনীতিবীদ ও প্রেসিডেন্ট বারহাম সালেহের স্থলাভিষিক্ত হবেন।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, ব্রিটেনে পড়াশোনা করা ৭৮ বছর বয়সী প্রকৌশলী রাশিদ ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত ইরাকের পানিসম্পদ মন্ত্রী ছিলেন।

রাশিদ পার্লামেন্টের সবচেয়ে বড় জোট কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্কের মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী সুদানিকে সরকার গঠনের আমন্ত্রণ জানান। কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্ক ইরানের মিত্র দলগুলোর একটি জোট।

সুদানি (৫২) এর আগে ইরাকের মানবাধিকার মন্ত্রীর পাশাপাশি শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী ছিলেন।

পরবর্তী ৩০ দিনের মধ্যে সুদানিকে মন্ত্রীসভা গঠন করে অনুমোদনের জন্য পার্লামেন্টের কাছে পেশ করতে হবে।

চলতি বছর ইরাকি পার্লামেন্টে আরও তিনবার প্রেসিডেন্ট নির্বাচনের উদ্যোগ নিয়েছিল, কিন্তু ব্যর্থ হয়। বৃহস্পতিবার চতুর্থ উদ্যোগে সফলতা আসে। কিন্তু এর আগে বাগদাদের গ্রিন জোনের চারদিকে নয়টি রকেট এসে পড়ে বলে সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে।

নিরাপত্তা ও মেডিকেল সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, এসব হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যসহ অন্তত ১০ জন আহত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.