The news is by your side.

দৈনিক এক কোটি ডলারের গ্যাস পোড়াচ্ছে রাশিয়া

0 150

 

গ্যাস সংকটের কারণে বাড়তি বিলের চাপে ইউরোপবাসীর অবস্থা কাহিল। অন্যদিকে ফিনল্যান্ড সীমান্তবর্তী এলাকার পোর্তোভায়া গ্যাস কেন্দ্রের দৈনিক প্রায় এক কোটি মার্কিন ডলারের গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া। এক গবেষণা প্রতিষ্ঠানের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিশেষজ্ঞেরা বলছেন, যে কেন্দ্রের গ্যাস পুড়িয়ে ফেলা হচ্ছে, আগে তা জার্মানিতে রপ্তানি করত রাশিয়া। যুক্তরাজ্যে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত বিবিসিকে বলেছেন, ‘অন্যত্র বেঁচতে না পেরে এ গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া।

জ্বালানি গবেষণা প্রতিষ্ঠান ‘রিস্ট্যাড এনার্জি’র তথ্য মতে, রাশিয়া তাদের পোর্তোভায়া কেন্দ্রের প্রায় ৪৩ লাখ ৪০ হাজার ঘনমিটার গ্যাস পুড়িয়ে ফেলছে। বিপুল পরিমাণ গ্যাস পোড়ানোর ফলে আকাশে যে কার্বন ডাই অক্সাইড নির্গত হচ্ছে, তাতে পৃথিবীর উত্তরমেরুর হিমবাহ আরও বেশি গলতে ভূমিকা রাখতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

এবছরের আরও কিছু আগের দিকে ফিনল্যান্ডের কিছু নাগরিক প্রথমে দেখতে পান যে রাশিয়ার সীমান্তের ওপারে দাউ দাউ করে আগুন জ্বলছে।

তারা মনে করেন সেখানে হয়তো কোনো দুর্ঘটনা ঘটেছে। নর্ডস্ট্রিম ওয়ান পাইপলাইন যেখান থেকে শুরু হয়েছে, পোর্তোভায়ার এই স্থাপনাটি তার খুব কাছে। এই পাইপলাইন দিয়েই জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়।

জুন মাসের পর গবেষকরা দেখতে পান যে ওই স্থাপনা থেকে বেরিয়ে আসা তাপ উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে। ধারণা করা হয়, ওই স্থাপনায় প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে ফেলার কারণে সেখানে এই তাপ উৎপন্ন হচ্ছে।

যেসব কেন্দ্রে গ্যাস পরিশোধন করা হয় সেখানে গ্যাস পুড়িয়ে ফেলা একটি স্বাভাবিক ঘটনা। সাধারণত কারিগরি ও নিরাপত্তাজনিত কারণেই তা করা হয়ে থাকে।

কিন্তু এই স্থাপনাটিতে যে পরিমাণে গ্যাস পোড়ানো হচ্ছে তা বিশেষজ্ঞদের বিস্মিত করেছে।

জ্বলে ওঠা গ্যাস সামলাতে কাজ করে এরকম একটি কোম্পানি ক্যাপটেরিওর প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক ড্যাভিস বলেছেন, রাশিয়ার ওই স্থাপনায় যে গ্যাস জ্বলছে সেটা কোনো দুর্ঘটনার কারণে ঘটেনি। তিনি মনে করেন ইচ্ছাকৃতভাবেই এই গ্যাস পোড়ানো হচ্ছে।

“পরিচালনাকারীরা সহজেই কোনো স্থাপনা বন্ধ করে দিতে চান না। তারা মনে করেন এটি পুনরায় চালু করা কারিগরি দিক থেকে কঠিন বা ব্যয়বহুল হতে পারে। সম্ভবত এখানেও তাই হয়েছে,” বলেন তিনি।

কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন, এই পাইপলাইনে এতো বেশি গ্যাস চলে আসছে যে তা সামাল দিতে গিয়েই সেখানে গ্যাস পুড়িয়ে ফেলা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.