The news is by your side.

ডেঙ্গুতে আরো ৫ মৃত্যু, রাজধানীর সব বাসিন্দার ডেঙ্গুতে আক্রান্তের আশঙ্কা

0 101

 

গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৬৭৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর সারা দেশে ডেঙ্গুতে মোট ৬১ জনের মৃত্যু হলো।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪২৯ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪৯ জন।

এতে বলা হয়, বর্তমানে মোট ১৬৬৯ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এদিকে এ বছর ডেঙ্গু আরও শক্তিশালী হয়ে উঠেছে জানিয়ে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এজন্য চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তন আনার কথাও বলছেন তারা। পাশাপাশি মৃত্যুহার কমাতে সচেতনতার বিকল্প নেই বলেও জানান তারা।

ডেঙ্গু নিয়ে মহাখালী স্বাস্থ্য অধিদফতরের পরিচালিত প্রাক বর্ষা জরিপে দেখা যায়, রাজধানীতে কনস্ট্রাকশন বিল্ডিংয়ে কমলেও এবার অবস্থান পরিবর্তন করে মাল্টিস্টোরেজ বিল্ডিংয়ে এডিস মশা লার্ভা বিস্তার করছে। এ ধরনের বিল্ডিংয়ে এডিসের লার্ভা পাওয়া গেছে প্রায় ৪৩ শতাংশ।

জরিপে বলা হয়, ঘনবসতিপূর্ণ হওয়ায় ঢাকা শহর বেশি ঝুঁকিতে রয়েছে। রাজধানীতে মুগদা ও সোহরাওয়ার্দী এলাকায় রোগী বেশি হওয়ায় এই দুটি হাসপাতালে রোগী সংখ্যা বেশি। একাধিকবার আক্রান্ত হলে আগের ইনফেকশন শরীরে থেকে গেলে ডেঙ্গুতে মৃত্যু ঝুঁকি বেশি থাকে।

Leave A Reply

Your email address will not be published.