The news is by your side.

গত ১০ বছরে শাস্তি পেয়েছেন ১৮১ সরকারি কর্মকর্তা: জনপ্রশাসনমন্ত্রী

0 49

 

বিভিন্ন অপরাধে গত ১০ বছরে ১৮১ জন কর্মকর্তাকে (গ্রেড-১ থেকে ৯) শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।

আজ মঙ্গলবার সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে একথা জানান মন্ত্রী। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ সংলাপের আয়োজন করে।

তিনি বলেন, ২০১৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত গত পাঁচ বছরে গ্রেড-১ থেকে ৯ পর্যন্ত ১৭৮ জন কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে তদন্ত হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার মাধ্যমে তদন্ত করা হয়েছে। ১৭৮ জনের মধ্যে আমরা ২২ জনকে গুরুদণ্ড দিয়েছি। ৬৯ জনকে লঘুদণ্ড দেওয়া হয়েছে। অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ৭৭ জনকে।

মন্ত্রী বলেন, কাজ করতে গেলে বিভিন্ন ধরনের অভিযোগ আসে। এখানে যে শুধু কর্মকর্তারা দায়ী থাকেন, সেটি নয়। যার কাজটি পছন্দ হচ্ছে না সেও কিন্তু এখানে ই-রাখে। আমরা সব সময় দেখি তার যে অভিযোগটি সেটির সত্যতা কি আছে? আমাদের বিভাগীয় ব্যবস্থা (ডিপার্টমেন্টাল প্রসেডিং-ডিপি) চালু করতে হয়।

২০১৪ সালের ২০২৪ পর্যন্ত গত ১০ বছরে গ্রেড-১ থেকে ৯ পর্যন্ত ৩৫১ জন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসে জানিয়ে মন্ত্রী বলেন, ‘এরমধ্যে গুরুদণ্ড পেয়েছেন ৪১ জন, লঘুদণ্ড পেয়েছে ১৪০ জন এবং ১৭০ জনকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ফরহাদ হোসেন বলেন, প্রতিনিয়ত আমাদের বিভাগীয় ব্যবস্থা চলমান আছে। অভিযোগ দেওয়ার ব্যবস্থা রয়েছে। যদি কেউ কোনো কর্মকর্তা সম্পর্কে অভিযোগ দেয়, তা আমরা আমলে নিয়ে তার বিরুদ্ধে ডিপি বা বিভাগীয় ব্যবস্থা চালু করি। প্রথমে প্রাথমিক তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা বোঝার চেষ্টা করি। এরপর বিভাগীয় ব্যবস্থা চালু হয়। এরপর শুনানি হয়, স্পট ভিজিট হয়। আমাদের টিম থাকে।

Leave A Reply

Your email address will not be published.