The news is by your side.

গণগ্রেপ্তারের মাধ্যমে শিক্ষার্থীদের হয়রানি বন্ধের দাবি শিক্ষকদের

0 44

 

চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে জুলাই মাস জুড়ে সংঘটিত মৃত্যুর ঘটনাকে ‘জুলাই হত্যাকাণ্ড’ বলে আখ্যা দিয়েছেন শিক্ষকরা। এ ছাড়া সারা দেশে হত্যা-গুম-গণগ্রেপ্তারের মাধ্যমে শিক্ষার্থীদের আতঙ্ক-হয়রানি বন্ধ এবং আটককৃতদের মুক্তির দাবি জানিয়েছেন বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অন্তত শতাধিক শিক্ষক।

সোমবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ’ থেকে এই দাবি জানান বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।

সমাবেশে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতাও পালন করেন তারা। সমাবেশ থেকে সারা দেশে হত্যা-গুম-গণগ্রেপ্তারের মাধ্যমে শিক্ষার্থীদের হয়রানি বন্ধ এবং আটককৃতদের মুক্তির দাবি জানানো হয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস। তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতিপক্ষ ভাবা হচ্ছে। কিন্তু শিক্ষার্থীরা বাংলাদেশের খোলনলচে পাল্টে দিতে এসেছেন। স্বাধীনতার পর থেকে গত পাঁচ দশকে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান ও রাষ্ট্রে যে লাগাতার নৈরাজ্য চলেছে, হলগুলোয় যে সুপরিকল্পিত নিপীড়ন চলেছে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের—সেই সবকিছু পাল্টে নতুন ইতিহাস লেখার পথ তৈরি করেছেন এই শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের প্রতিটি দাবির প্রতি তাঁরা সমর্থন জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন বলেন, ‘ব্লক রেইড’ দিয়ে শিক্ষার্থীদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে। এটা জেনেও যদি প্রতিবাদ না করা হয়, সেটি হবে অন্যায়। গণমাধ্যমে শুধু একটি দিকের বিবরণ (ন্যারেটিভ) প্রচার করা হচ্ছে যে দেশের সম্পদ নষ্ট হচ্ছে। কিন্তু জানতে হবে, আসল সম্পদ হচ্ছে মানুষ। যখন ছাত্রছাত্রীদের ওপর গুলি করা হয়, ধরে নিয়ে যাওয়া হয়, তখন কোনো শিক্ষক ঘরে বসে থাকতে পারেন না। এই নিপীড়ন বন্ধ করতে হবে।

সমাবেশে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. আবদুল হাসিব চৌধুরী বলেন, আজকে বাংলাদেশ দাঁড়িয়ে আছে এক মিথ্যার ওপরে। একটা উদাহরণ থেকেই বোঝা যায়, তা হলো আবু সাঈদের এফআইআর। দেশে যা ঘটছে সাধারণ মানুষ এখন মনে করে পুলিশ যা বলে সব মিথ্যা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসুদ ইমরান বলেন, আমি এখানে কোনো বিচার চাইতে আসিনি, আমি ঘৃণা জানাতে এসেছি। এই রাষ্ট্রব্যবস্থাকে ঘৃণা জানাতে এসেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ককে তুলে নিয়ে যাওয়া হয়েছে। অন্য সমন্বয়কদের নিয়ে রাতে যখন নাটক চলছিল তখন আমি ওই ছেলেটির মুখটিও খুঁজছিলাম। কিন্তু তাকে দেখা যায়নি। ওকে খুঁজেই পাওয়া যাচ্ছে না। ও গেল কোথায়? আরও অনেক শিক্ষার্থীকে পাওয়া যাচ্ছে না। ওরা গেল কোথায়?

শিক্ষার্থীদের ওপর নিপীড়নের আশঙ্কা করে তিনি বলেন, একটা আইনব্যবস্থার মধ্যে একটি রাষ্ট্রে জোর করে মানুষকে ধরে নিয়ে গেছে একটি সংস্থা। আমাকেও হয়তো রাস্তা থেকে তুলে নেবে কেউ জানতেই পারবে না। এটা কোন দেশে আছি? কোথায় আছি? আর কতদিন এভাবে চলবে? এই রাষ্ট্রব্যবস্থা, তার চেতনাজীবী, বুদ্ধিজীবী সবার প্রতি ঘৃণা জানাচ্ছি। ঘৃণা জানাবার জন্যই এখানে এসেছি কোনো বিচার চাইতে আসিনি।

সমাবেশে দেশের চলমান পরিস্থিতিতে সংবাদকর্মীদের ভূমিকা নিয়ে সমালোচনা করেছেন শিক্ষকরা। সাংবাদিকদের দায়িত্বশীলতার সঙ্গে দেশের মানুষের কথা বলার আহ্বান জানানো হয়।

ঢাবি অধ্যাপক কামরুল হাসান মামুন বলেন, বিদেশি পত্রিকা, টেলিভিশনে খবর দেখে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক অধ্যাপক আমাকে ইমেইল করেছে। সে চিন্তিত বাংলাদেশ নিয়ে। আমার দেশের শিক্ষকরা কোথায়? এখানে কেন এই অল্পসংখ্যক শিক্ষক?

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, চুপ থাকা অন্যায় কিন্তু এর চেয়েও বড় অন্যায় মিথ্যা ন্যারেটিভ প্রতিষ্ঠিত করতে চাওয়া। আশা করি আজকের পর থেকে বাংলাদেশের টেলিভিশনগুলো টেলিভিশন হয়ে উঠবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক রুশাদ ফরিদী, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সাইমুম রেজা, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ নাহিদ নেওয়াজ, গ্রিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রীতু শারমিন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) শিক্ষক অলিউর সানসহ আরও অনেকে।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের দুই সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতিআরা নাসরীন ও সহযোগী অধ্যাপক সামিনা লুৎফার বিরুদ্ধে হত্যাচেষ্টার সংশ্লিষ্টতা স্থাপনের অভিযোগে দায়ের করা জিডির নিন্দা জানিয়ে বিবৃতি পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা। রাজধানীর শাহবাগ থানায় গত ২৪ জুলাই এই জিডি করেন ঢাবির আরেক শিক্ষক সোনম সাহা।

Leave A Reply

Your email address will not be published.