The news is by your side.

কৃত্তিম বুদ্ধিমত্তা কোম্পানি আনছেন ইলন মাস্ক

0 106

কৃত্তিম বুদ্ধিমত্তার জগতে বিশাল বিশাল বিনিয়োগের খবর মিলেছে এরই মধ্যে। মাইক্রোসফটের বড় বিনিয়োগের পর কোম্পানি চালু করে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এবার সেই দৌড়ে যোগ দিলেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবং টুইটারের সিইও ইলন মাস্ক। এক্স.এআই নামে নতুন কোম্পানি তৈরি করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে এক্স.এআই কোম্পানিটি খোলা হয়েছে। ইলন মাস্ক তাতে ডিরেক্টর হিসেবে রয়েছেন এবং তাঁর পারিবারিক ব্যবসা কার্যালয়ের ডিরেক্টর জ্যারেড বিরচালকে কোম্পানিটির সেক্রেটারি করা হয়েছে। গত ৯ মার্চ কোম্পানিটি চালু হয় বলে জানায় প্রযুক্তি বিষয়ক সাইট দ্য ভার্জ।

কয়েকদিন ধরেই বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি ব্যবসায়ী ইলন মাস্কের কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবসায় নাম লেখানোর গুজব আকাশে-বাতাসে ছড়িয়ে বেড়াচ্ছিল। এবার তা সত্যে পরিণত হলো।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার বলছে, ইলন মাস্ক সম্প্রতি কয়েক হাজার গ্রাফিক প্রসেসিং ইউনিট (জিপিইউ) কিনেছেন। এবং ধারণা করা হচ্ছে, এই জিপিইউগুলো কৃত্তিম বুদ্ধিমত্তা কোম্পানির জন্যই কেনা।

সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে টুইটার বিক্রি করে দেওয়ার কথা বলে আলোচনায় আসেন মাইক্রোব্লগিং সাইটটির সিইও ইলন মাস্ক। তিনি বলেন, ‘টুইটারের মালিক হওয়া ও এটি চালানো খুবই কষ্টকর। তবে এটি বিরক্তিকর নয়, এটি অনেকটা রোলার কোস্টারের মতো। উপযুক্ত লোক পেলে টুইটার বিক্রি দেব।’

তবে বিবিসির ওই সাক্ষাৎকারে প্রচুর জিপিইউ কেনা সম্পর্কে জানতে চাওয়া হলে ইলন মাস্ক কৃত্তিম বুদ্ধিমত্তা কোম্পানি সম্পর্কে কিছু বলেননি।

২০১৫ সালে কৃত্তিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেনএআই যখন চালু হয়, মাস্ক কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন এবং কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে অনীহা ছিল তাঁর। প্রকাশ্যেই কোম্পানিটির নানা বিষয়ে বিরোধিতা করতেন তিনি এবং ২০১৮ সালে গিয়ে কোম্পানি থেকে বেরিয়েও যান।

Leave A Reply

Your email address will not be published.