The news is by your side.

কানাডা সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল: ভারত

0 92

 

কানাডাকে ‘সন্ত্রাসীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল’ বলে অভিহিত করেছে ভারত। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ কথা বলেছেন।

অরিন্দম বাগচি গত বৃহস্পতিবার বলেন, কানাডাকে তার বিস্ফোরক অভিযোগের পরিপ্রেক্ষিতে তার আন্তর্জাতিক খ্যাতি নিয়ে উদ্বিগ্ন হওয়া দরকার।

সাংবাদিকদের অরিন্দম বাগচি আরও বলেন, আপনি সুনাম সংক্রান্ত এবং সুনামের ক্ষতির বিষয়ে যদি কথা বলেন তাহলে কানাডার কথা বলতে হয়। দেশটি সন্ত্রাসী চরমপন্থী এবং সংগঠিত অপরাধের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল হিসেবে খ্যাতি বাড়ছে।

জি-২০ সম্মেলনেই আঁচ পাওয়া যাচ্ছিল কানাডার সঙ্গে ভারতের সম্পর্কে সরাসরি কিছু একটা হতে যাচ্ছে। সেইসময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে তিরস্কার করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কানাডায় ভারতীয় দূতাবাসের ওপর খালিস্তানপন্থী সমর্থকদের হামলা ও দেশটিতে ভারতবিরোধী কর্মকাণ্ড নিয়ে ট্রুডোকে সরাসরি তার অসুন্তষ্টি কথা জানান মোদি। এরপর ভারত থেকে জাস্টিন ট্রুডো যখন দেশে ফিরলেন সেইসময়ে নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করে কানাডার পক্ষ থেকে জানানো হয়, তারা ভারতের সঙ্গে বাণিজ্যচুক্তি স্থগিত করেছে। ভারতের পক্ষ থেকে তখন জানানো হয়, রাজনৈতিক ইস্যুতে কানাডা এ সিদ্ধান্ত নিয়েছে।

এরপর গত সোমবার (১৮ সেপ্টেম্বর) খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার পিছনে ভারতের মদত রয়েছে বলে দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর পরপরই টরেন্টোতে নিযুক্ত ভারতের শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। এর জবাবে মঙ্গলবার দিল্লিতে নিযুক্ত কানাডার শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে ভারত। পাল্টাপাল্টি এই বহিষ্কারের পর বৃহস্পতিবার কানাডীয়দের ভারতের ভিসা দেওয়া বন্ধের ঘোষণা দেয় দিল্লি।

Leave A Reply

Your email address will not be published.