The news is by your side.

কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে কোপার কোয়ার্টারে ব্রাজিল

0 37

 

কলম্বিয়ার অজেয় যাত্রা থামাতে পারলো না ব্রাজিল। টানা ২৬ ম্যাচ অপরাজিতই রইলো কলম্বিয়া। ব্রাজিলের সঙ্গে ১-১ ড্র করে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠেছেন হামেশ রদ্রিগেজরা। দ্বিতীয় হয়ে শেষ আটে নাম লিখিয়েছে ব্রাজিলও।

ক্যালিফোর্নিয়ার লেভি’স স্টেডিয়ামে শুরুটা ভালোই ছিল ব্রাজিলের। আগের ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে ফর্মে ফেরা ব্রাজিল আজ এগিয়ে যায় ম্যাচের ১২ মিনিটে। তবে প্রথমার্ধে ব্রাজিলকে নাচিয়ে ছেড়েছে কলম্বিয়া। বল দখল কিংবা শট, সবদিকেই এগিয়ে ছিল তারা।

ব্রাজিলের হয়ে গোল করেন রাফিনহা। বাঁ পায়ের দুর্দান্ত শটে ফ্রি-কিক থেকে চোখ ধাঁধানো গোল করেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। এতে ১-০ ব্যবধানে এগিয়ে যায় হলুদ জার্সিধারীরা।

গোল হজম করে পিছিয়ে পড়া কলম্বিয়া মোটেও ঢিমেতালে খেলেনি। ১৫ মিনিটে কলম্বিয়ান উইঙ্গার লুইস দিয়াজের পাস থেকে দারুণ ভলি করেছিলেন রদ্রিগেজ। বল পোস্টের ওপর দিয়ে চলে যায়। দুই মিনিট পর আরও একটি ফ্রি কিক পায় ব্রাজিল। রাফিনিয়া এবার বল পোস্টে রাখতে পারেননি। ম্যাচের ১৭ মিনিটের মধ্যে তিনটি ফ্রি কিক পাওয়া ব্রাজিলকে দুই মিনিট পরই জাল থেকে বল কুড়োতে হয়েছে। রদ্রিগেজের ক্রস থেকে বল জালে পাঠিয়েছিলেন কলম্বিয়ান সেন্টার-ব্যাক দাভিনসন সানচেজ। লাইন্সম্যান অফসাইডের পতাকা তুলে ধরেন। পরে ভিএআরও জানিয়ে দেয়, সানচেজ অফসাইডে থাকায় গোলটি হয়নি।

ম্যাচে ২৪ মিনিটের পর ধীরে ধীরে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। টাচলাইনে একটি ফাউলকে কেন্দ্র করে ব্রাজিল মিডফিল্ডার হোয়াও গোমেজ ও কলম্বিয়ান মিডফিল্ডার জেফারসন লারমার মধ্যে বেঁধে গিয়েছিল। দুজনেই হলুদ কার্ড দেখেন। পরবর্তী পাঁচ-ছয় মিনিট এ নিয়েই খেলার মাঝে কথা-কাটাকাটি ও ধাক্কাধাক্কি চলেছে। এর মধ্যে ৩৪ মিনিটে আবারও ফ্রি কিক থেকে ব্রাজিল গোলকিপার আলিসনের পরীক্ষা নেন কলম্বিয়ার তারকা মিডফিল্ডার রদ্রিগেজ।

প্রথমার্ধ শেষ হওয়ার ২ মিনিট আগে ভিনিসিয়ুস কলম্বিয়ান বক্সে পড়ে গেলে পেনাল্টির দাবি করেছিল ব্রাজিল। ভিএআর প্রযুক্তিতে দেখা যায়, সেটি মোটেও ফাউল ছিল না। কলম্বিয়া ম্যাচে ফিরেছে ঠিক এক মিনিট পরই। ফরোয়ার্ড জন কর্দোবার থ্রু পাস ধরে সমতাসূচক গোল করেন রাইটব্যাক দানিয়েল মুনোজ। ১-১ সমতায় বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ব্রাজিল। ৫১ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের বক্সের বাইরে থেকে নেয়া শট ডান পাশে ওপর দিয়ে চলে যায়। দুই মিনিট পর এদের মিলিতাওয়ের চেষ্টা আটকে দেয় কলম্বিয়ার রক্ষণ।

৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে ফ্রি কিকে একটুর জন্য গোল পাননি রাফিনহা। পোস্টের বাঁ পাশ ঘেঁষে বেরিয়ে যায় বল।

৬৯ মিনিটে জেমস রদ্রিগেজের ক্রস থেকে বক্সের মধ্যে জন করডোবা হেড নিয়েছিলেন। এলিসন বেকার দারুণ দক্ষতায় সেই বল গ্লাভসে নিয়ে নেন।

৮৩ মিনিটে সবচেয়ে সহজ সুযোগটা মিস করে কলম্বিয়া। লুইস দিয়াসের ক্রস থেকে গোলের সুযোগ পেয়ে ফাঁকা পোস্টে ওপরে মেরে দেন রাফায়েল বোরে। ১-১ সমতায়ই শেষ হয় নির্ধারিত সময়।

ইনজুরি টাইমের চতুর্থ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল ব্রাজিলেরও। বক্সের বাইরে থেকে নেয়া আন্দ্রেস পেরেইরার জোরালো শট লাফিয়ে উঠে কোনোমতে বাঁচান কলম্বিয়ার গোলরক্ষক। ১-১ সমতায় শেষ হয় ম্যাচ।

৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে পানামার মুখোমুখি হওয়া নিশ্চিত করল কলম্বিয়া। ব্রাজিল ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের মুখোমুখি হবে।

 

Leave A Reply

Your email address will not be published.