The news is by your side.

এবার বিদেশে বেনজীরের সম্পদের খোঁজে দুদক

0 55

 

আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়াসহ দেশের বাইরে পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের পরিবারের কোনো সম্পদ আছে কিনা তা জানতে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৯ মে) হাইকোর্টে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

তিনি বলেন, বেনজীর আহমেদের বিরুদ্ধে সব অনুসন্ধান শেষ করেই মামলা করবে দুদক ৷ এর আগে তাকে তলব করে জিজ্ঞাসাবাদ করা হবে৷

খুরশীদ আলম বলেন, বেনজীর এখনো আসামি নন। তিনি অপরাধী কিনা পূর্ণাঙ্গ তদন্ত শেষে জানা যাবে। এক্ষেত্রে দুদক কোনো সময় নষ্ট করছে না। তবে বেনজীর দেশত্যাগ করতে চাইলে দুদকের নজরদারি থাকবে বলেও জানান তিনি।

দেশ থেকে অর্থ পাচার ঠেকাতে নীতিমালা প্রণয়ন ও সমন্বয়কের দায়িত্ব পালন করে বিএফআইইউ। সংস্থাটি ‘এগমন্ট গ্রুপ’ নামের একটি ফোরামের সদস্য। এই ফোরাম বিশ্বের ১৭০টি দেশের সংশ্লিষ্ট সংস্থার সমন্বয়ে গঠিত, যারা অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়নসংক্রান্ত তথ্য নিয়ে কাজ করে।

দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক গণমাধ্যমকে বলেন, শুধু দেশের সম্পদই নয়, আমরা বিদেশে থাকা সম্পদের বিষয়েও তথ্য সংগ্রহ করছি। যদি সম্পদ অবৈধ হয় তাহলে আদালত রাষ্ট্রের অনুকূলে তা বাজেয়াপ্ত করতে পারবেন। এ জন্য অনুসন্ধান পর্যায়ে তার (বেনজীর) সম্পদ ফ্রিজ (জব্দ) করা হয়েছে। কারণ তা না করলে এসব সম্পদ হস্তান্তর হওয়ার শঙ্কা রয়েছে।

ইতোমধ্যে আদালত দুই দফা বেনজীরের বিপুল পরিমাণ সম্পদ ও ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি বেনজীর ও তার পরিবারকে ৬ ও ৯ জুন জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুদক।

বৃহস্পতিবার (২৩ মে) বেনজীর আহমেদের সম্পত্তির ৮৩টি দলিল জব্দের আদেশ দেন আদালত। সঙ্গে ৩৩টি ব্যাংক হিসাব অবরুদ্ধ করার আদেশ আসে। এর মধ্যেই এসব সম্পত্তি জব্দের প্রক্রিয়া শুরু করেছে দুদক।

এর দুদিন না যেতেই রোববার (২৬ মে) বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের ১১৯টি স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের আদেশ আসে আদালত থেকে। এছাড়া রাজধানীর গুলশানের আলিশান ৪টি ফ্ল্যাট, শতভাগ এবং আংশিক মালিকানাধীন ২৩ কোম্পানির শেয়ার অবরুদ্ধ করার আদেশ দেওয়া হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.