The news is by your side.

এটা প্রস্তাবিত বাজেট, অনেক কিছু পুনর্বিবেচনার সুযোগ আছে : অর্থমন্ত্রী

0 64

 

আসন্ন অর্থবছরের বাজেট সংসদে পেশ হলেও বিভিন্ন দিক পুনর্বিবেচনার সুযোগ এখনও আছে। বাজেট বিষয়ে সব ধরনের প্রতিক্রিয়া আমলে নেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির উদ্যোগে আয়োজিত ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি : প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় জাতীয় বাজেট ২০২৪-২০২৫’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আমরা যে বাজেট দিলাম সেটা বোঝার চেষ্টা করেন। দেখবেন এটা জনগণের বাজেট। বাজেটে যেসব প্রস্তাব পেয়েছি, সেগুলো আমরা দেখব। বাজেট এখনো পাস হয়নি। আপনাদের প্রস্তাব পুনর্বিবেচনার সম্ভাবনা আছে, সেটা সম্ভব। একই সঙ্গে পরামর্শ দেওয়ার সুযোগ রয়েছে। সেটা নেওয়ারও সময় আছে। আমাদের বাজেট দেখেন, বোঝার চেষ্টা করেন।

সমালোচনাকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের অর্থনীতি নিয়ে, বাজেট নিয়ে বিশ্বব্যাংক কি বলছে সেদিকেও নজর দিয়েন। বিশ্বব্যাংক বলেছে ভালো হয়েছে। আমার টাকা লাগবে, বিশ্বব্যাংকের কথা শুনতে হবে। না হলে আপনারা (সমালোচকরা) টাকা দেন।

তিনি বলেন, অনেকেই বলে সরকার শিগগিরই পড়ে যাবে। কই, সরকার তো পড়ে না। অনেকে বলে, সরকার দেউলিয়া হয়ে গেছে। দেউলিয়া মানে কি? দেউলিয়া তো হলো না। বিশ্বব্যাংক কিছু বোঝে না, আপনি সব কিছু বোঝেন? বাজেট দিলাম, এটা দেখেন ও বোঝার চেষ্টা করেন। এই বাজেট জনবান্ধব বাজেট। কোনো কিছুতে সমস্যা থাকলে পুনর্বিবেচনা করার সম্ভাবনা আছে।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আমরা বাজেট দিয়েছি অনেক চিন্তাভাবনা করে। অর্থনীতি নিয়ে প্রিম্যাচিউর বক্তব্য দেবেন না। আমি আপনাদের নিরাশ করতে চাই না। শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার।

 

Leave A Reply

Your email address will not be published.