The news is by your side.

উত্তর কোরিয়া থেকে সামরিক সরঞ্জাম ক্রয় করছে রাশিয়া

0 161

 

উত্তর কোরিয়া থেকে সমরাস্ত্র কিনতে বাধ্য হচ্ছে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়ে অস্ত্র উৎপাদনে ব্যর্থ হচ্ছে দেশটি। ফলে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যেতে এখন উত্তর কোরিয়ার উপর নির্ভর করতে হচ্ছে মস্কোকে। এমন দাবিই করেছে মার্কিন গণমাধ্যমগুলো।

নিউ ইয়র্ক টাইমস এক অজ্ঞাত গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে জানিয়েছে, রাশিয়া এরইমধ্যে পিয়ংইয়ং থেকে কয়েক মিলিয়ন আর্টিলারি শেল এবং রকেট কিনেছে। যুদ্ধ অব্যাহত রাখতে আর কোনো বিকল্প ছিল না দেশটির। এছাড়া ইরান থেকেও অস্ত্র কিনছে রাশিয়া। গত সপ্তাহেই প্রথম দফা ইরানি ড্রোনের চালান রাশিয়ায় পৌঁছায়।

ইরান ও উত্তর কোরিয়া উভয়েই পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। উভয় দেশের সঙ্গেই রাশিয়ার সুসম্পর্ক আছে এবং সম্প্রতি তা আরও জোরালো হচ্ছে। ইউক্রেনে যুদ্ধের জন্য এরইমধ্যে যুক্তরাষ্ট্রকেই দায়ী করেছে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে এক কর্মকর্তা বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে লাখো রকেট ও কামানের গোলা ক্রয়ের প্রক্রিয়ায় রয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তিনি আরও বলেন, এই অস্ত্র কেনা ইঙ্গিত করে, রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে অব্যাহতভাবে মারাত্মক (অস্ত্র ও গোলাবারুদ) সরবরাহ স্বল্পতায় ভুগছে।

Leave A Reply

Your email address will not be published.