The news is by your side.

ইসরাইলের প্রধানমন্ত্রীকে ‘গাজার কসাই’  বললেন এরদোগান

0 138

অবরুদ্ধ গাজা উপত্যকায় অমানবিক হত্যাযজ্ঞের পরিস্থিতি দেখে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বলে আখ্যায়িত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শুধু তা-ই না, ইসরাইলকে সন্ত্রাসী কার্যক্রমের জন্য ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলেন তিনি। এদিকে মাতৃভূমি রক্ষার সংগ্রামের জন্য হামাসকে তিনি একটি স্বাধীনতাকামী সংগঠন বলেছেন বলে জানিয়েছে ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি।

এরদোগান এক টেলিভিশনে মন্তব্য করে বলেন, নেতানিয়াহু ইতোমধ্যে গাজার কসাই হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন। তিনি বলেন, গাজায় হত্যাকাণ্ড ঘটিয়ে বা ইহুদি বিরোধিতাকে সমর্থন করে সব ইহুদিকে অনিরাপদ করে তুলেছেন নেতানিয়াহু।

প্রতিবেদনে বলা হয়েছে, এরদোগানের এই মন্তব্য ইসরাইলের সঙ্গে তুরস্কের উদীয়মান সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত দিচ্ছে। তাদের সম্পর্ক প্রায় এক দশক খারাপ ছিল। সেটা ঠিক করে গত বছর আবার রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছিল দুই পক্ষ।

দুই দেশের সম্পর্ক ভালো হওয়ার পর বাণিজ্য সম্পর্কোন্নয়ন এবং দীর্ঘমেয়াদি বিশ্বাস গড়ে তোলার আলোচনাও শুরু করেছিলেন তারা।

কিন্তু গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে ইতোমধ্যে তেলআবিবের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে তুরস্ক।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার হামাস-ইসরাইলের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর জন্য চেষ্টা করছেন মধ্যস্থতাকারীরা। গত সপ্তাহ থেকে এ পর্যন্ত ৬০ জন ইসরাইলি জিম্মি ও ১৮০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

 

 

Leave A Reply

Your email address will not be published.