The news is by your side.

আর কতকাল দুষ্টচক্রের মাথায় হাত বুলিয়ে সুবিধা দেব? সিপিডি

প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বদলে আরো উসকে দেবে

0 46

 

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বদলে আরো উস্কে দেবে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাজেট পর্যালোচনায় এমন আশঙ্কার কথা জানিয়েছে সংস্থাটি।

মূল্যস্ফীতি নিয়ে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, নতুন বাজেট প্রস্তাবনার মাধ্যমে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি একটি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে। বিভিন্ন খাতে নতুন করে ভ্যাট আরোপ করা হয়েছে। বছরে চারবার জ্বালানির মূল্যবৃদ্ধি ঘটবে। আর নিত্য প্রয়োজনীয় পণ্যের আমদানি শুল্ককে যে ছাড় দেয়া হয়েছে তা আমদানিকারকদের পকেটে ঢুকে যাবে। এটা থেকে খুব বেশি সুফল আসবে না। ফলে প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বদলে এটা আরো উসকে দেবে।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার প্রস্তাবনা কর ফাঁকিকে উৎসাহিত করবে। তাছাড়া এ প্রস্তাব নিয়মিত করদাতাদের তিরস্কৃত করছে।

সিপিডির বিশেষ ফেলো প্রফেসর মুস্তাফিজুর রহমান বলেন, প্রকৃত মূল্যস্ফীতি গত দুই বছর যাবৎ ২০ শতাংশ। মূল্য স্তর অনেক ওপরে উঠে যাওয়ায় মানুষ তার আয় দিয়ে ব্যয় সামাল দিতে পারছে না। কিন্তু প্রস্তাবিত বাজেট নির্বাচনের ইশতেহারের সঙ্গে  বিপরীতমুখী। ইশতেহারের দুর্বৃত্তায়নের বিরুদ্ধে জিহাদের কথা বলা হলেও বাজেটে তার প্রতিফলন নেই। আমরা আর কতকাল দুষ্টচক্রের মাথায় হাত বুলিয়ে সুবিধা দেব?

Leave A Reply

Your email address will not be published.