The news is by your side.

অর্থনৈতিক স্থিতিশীলতা আনবো: জাতির উদ্দেশে প্রথম ভাষণে ঋষি সুনাক

0 137

যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী হিসেবে ডাউনিং স্ট্রিট থেকে প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ঋষি সুনাক। ভাষণে সুনাক পূর্বসূরিদের ভুলগুলো শুধরাতে এবং তা নিয়ে কাজ করতে ঐক্যের ডাক দিয়েছেন তিনি। এছাড়া অর্থনৈতিক সঙ্কটে থাকা ব্রিটেনকে তিনি পথ দেখাবেন বলেও ঘোষণা দিয়েছেন সুনাক।

এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ভাষণে সুনাক বলেন, আমাকে ভুলগুলো ঠিক করার জন্য নিযুক্ত করা হয়েছে। আমি আমার দেশকে ঐক্যবদ্ধ করবো, তা কথার মাধ্যমে না কাজের মাধ্যমে।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ভুল থেকে শিক্ষা নেওয়ার কথাও বলেছেন সুনাক। তার মতে, ‘তিনি আসলে ভুল করেননি, তিনিও দেশকে এগিয়ে নিতে চেয়েছিলেন। এটা ছিল মহৎ উদ্দেশ্য। আমি তার অক্লান্ত পরিবর্তন ইচ্ছাকে সম্মান করি।’

সুনাক আরও বলেন, ‘তবে কিছু ভুল হয়েছিল। কিন্তু সেটা অনিচ্ছাকৃত, এখানে কোনো খারাপ উদ্দেশ্য ছিল না।’

এ ছাড়া দেশের গভীর অর্থনৈতিক সংকটের কথা স্বীকার করেছেন সুনাক।

তিনি বলেন, ‘আমি অর্থনৈতিক স্থিতিশীলতা আনবো এবং এটাই হবে আমার সরকারের এজেন্ডার হৃদপিণ্ড। তার মানে হচ্ছে কঠিন সিদ্ধান্ত আসতে যাচ্ছে।’

ভাষণে সুনাক তার সরকারের কর্মকাণ্ডে স্বচ্ছতার প্রতিশ্রুতিও দিয়েছেন। কারণ, বিরোধীরা পূর্ববর্তী কনজারভেটিভ প্রধানমন্ত্রী বরিস জনসনের সময় স্বচ্ছতার অভাব ছিল বলে অভিযোগ করে থাকেন।

তিনি বলেন, ‘কাজের মাধ্যমেই আস্থা অর্জন করতে হয়। আমি আপনাদের আস্থা অর্জন করব’।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে যুক্তরাজ্যের রাজনীতি এবং অর্থনীতিতে এক গভীর সংকটের কালে দেশটির প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক। এই দুঃসময় তার প্রধানমন্ত্রীত্বের আমলে ছায়া ফেলবে বলেই মনে করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.