The news is by your side.

৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে সড়ক ছাড়ল শিক্ষার্থীরা

0 62

 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসানের (১৭) মৃত্যুর ঘটনায় ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে অবরোধ তুলে নিয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা এ আল্টিমেটাম দেন। ৪৮ ঘণ্টার মধ্যে নাঈম হাসান নিহতের ঘটনার বিচার না হলে আগামী রোববার থেকে আবারও রাজপথে নামার হুশিয়ারি দিয়েছেন তারা।

শিক্ষার্থীরা বৃহস্পতিবার মতিঝিল থেকে মিছিল নিয়ে গুলিস্তান দুর্ঘটনাস্থলের কাছে এসে অবস্থান নেয়।  বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউ, জিরো পয়েন্ট, মতিঝিল শাপলা চত্তর ও শান্তি নগর মোড়ে সড়কের উপর বসে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীরা মূলত ছয়টি দাবি নিয়ে সড়কে নেমেছে। এগুলো হলো—সবার জন্য সড়ক নিরাপদ করা, ২০১৮ সালে নিরাপদ সড়ক চাই আন্দোলনের পর পাস হওয়া আইন বাস্তবায়নে উদ্যোগ নেওয়া, নাঈমের মৃত্যুর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার পাশাপাশি দ্রুততম সময়ে বিচার নিশ্চিত করা, নাঈমের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া, গুলিস্তানের মতো ব্যস্ততম সড়কে পদচারী-সেতু স্থাপন করা ও সব ধরনের ট্রাফিক আইন কঠোরভাবে বাস্তবায়ন করা।

নটর ডেম কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ফার্মগেট, সায়েন্সল্যাব মোড়সহ রাজধানীর বিভিন্ন স্থানে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

প্রসঙ্গত, নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসান (১৭) বুধবার সকাল সাড়ে ১১টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে রাস্তা পার হওয়ার সময় ডিএসসিসির ময়লাবাহী একটি গাড়ির ধাক্কায় ছিটকে পড়েন। পরে আশেপাশের লোকজন রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় বুধবারও বিক্ষোভ-অবরোধ করেন নাঈমের সহপাঠীরা। তাদের বুকে-পিঠে লেখা ছিল- ‘আমি বাঁচতে চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’।

Leave A Reply

Your email address will not be published.