The news is by your side.

জানুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে থ্রি-জি সেবা

0 35

 

আগামী বছরের জানুয়ারি থেকে বাংলাদেশে তৃতীয় প্রজন্মের টেলিকম সেবা থ্রি-জি আর থাকছে না। শুধু টু-জি এবং ফোর-জি সেবা সচল থাকবে।

রোববার  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, থ্রি-জি সেবার এখন আর কোনো প্রয়োজনীয়তা নাই। এটিকে ইতোমধ্যে ফোর-জি দিয়ে রিপ্লেস করা হয়েছে। তবে মিনিমাম নেটওয়ার্ক হিসেবে টু-জি সেবার দরকার রয়েছে। তাই আমাদের টু-জি এবং ফোর-জি সেবা থাকবে। থ্রি-জি সেট (মোবাইল ফোন বা ডিভাইস) আর আসবে না এবং তৈরিও হবে না।

এর ফলে যাদের ফোনে সর্বোচ্চ থ্রি-জি রয়েছে তারা শুধু টু-জি সেবা পাবে কি না- এমন প্রশ্নের জবাবে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, একটি অপ্রচলিত প্রযুক্তি (থ্রি-জি) আমরা ব্যবহার করব কেন। বরং থ্রি-জির যেই সুযোগটা আছে, সেটা ফোর-জিতে ব্যবহৃত হবে।

এ সময় মন্ত্রী বলেন, মোবাইল অপারেটরদের মান পর্যবেক্ষণে আনা নতুন কিউওএস বেঞ্চমার্কিং সিস্টেমের ফলে বিটিআরসির সক্ষমতা বাড়বে।

শুধু গ্রাহক বাড়ানো নয়, বাড়াতে হবে সেবা, এমন তাগিদ দীর্ঘদিন ধরেই দিয়ে আসছে বিটিআরসি। তবে চাহিদা অনুযায়ী সেবার মান উন্নয়ন করতে পারেনি কোনো অপারেটর।

মানসম্মত সেবা দিতে না পারায় এ বছরের জুনে গ্রামীণ ফোনের নতুন সিম বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় বিটিআরসি। পরবর্তীতে বিভিন্ন সময়ে নিষেধাজ্ঞা আংশিক কমিয়ে পুরাতন অব্যবহৃত সিম বিক্রির অনুমোদন দেয়া হয়।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানান, নতুন কিংবা পুরাতন কোনো সিমই বিক্রি করতে পারবে না গ্রামীণফোন।

Leave A Reply

Your email address will not be published.