The news is by your side.

বিএনপি থেকে মোরশেদ খানের পদত্যাগ

0 800

সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান বিএনপি থেকে পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তিনি পদত্যাগপত্র দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর পাঠিয়েছেন।

গতকাল মঙ্গলবার রাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে লোক মারফত পদত্যাগপত্র পাঠান এম মোরশেদ খান। দলের কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী পদত্যাগপত্র গ্রহণ করেন।

৫ নভেম্বর লেখা এই চিঠিতে তিনি বলেছেন, ‘নেহাত ব্যক্তিগত কারণ হেতু, আমার উপলব্ধি-সক্রিয় রাজনীতি থেকে অবসর নেবার এখনই উপযুক্ত সময়। বহুবিধ বিচার-বিশ্লেষণ শেষে আমি অবিলম্বে অর্থাৎ আজ ৫ নভেম্বর ২০১৯ হতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর রাজনীতি থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দলের প্রাথমিক সদস্যপদ প্রত্যাহারসহ বর্তমানে অলঙ্কৃত ভাইস চেয়ারম্যানের পদ থেকে আমি পদত্যাগ করছি।’

দীর্ঘদিন ধরে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত চট্টগ্রামের এ জনপ্রিয় নেতা ১৯৮৬ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে তিনি বিএনপিতে যোগদান করে চট্টগ্রাম-৮ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।

এম মোরশেদ খান ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পূর্ণমন্ত্রীর পদমর্যাদায় তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিশেষ দূত ছিলেন। একইসঙ্গে তিনি বাংলাদেশ স্পেশাল কমিটি অন ফরেন অ্যাফেয়ার্সের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত চার দলীয় জোট সরকারের আমলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

Leave A Reply

Your email address will not be published.