The news is by your side.

ফাইজারের ২৫ লাখ টিকা হস্তান্তর

0 373

 

কোভিড টিকার বৈশ্বিক কার্যক্রম কোভ্যাক্স-এর আওতায় যুক্তরাষ্ট্র থেকে আরও ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা দেশে এসে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উপহার হিসেবে আসা এই টিকাগুলো বাংলাদেশের কাছে হস্তান্তর করেছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার। এই টিকাগুলোসহ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে দান করা মোট টিকার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ডোজ।

রাজধানীতে আজ মঙ্গলবার সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে এসব টিকা হস্তান্তর করা হয়। ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রদূত মিলার বলেছেন, জীবন রক্ষাকারী ফাইজার টিকার এই অতিরিক্ত ২ দশমিক ৫ মিলিয়ন ডোজ দান করতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত এবং আমরা জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সমর্থন অব্যাহত রাখব। নিরাপদ ও কার্যকরভাবে ফাইজারের এই টিকা সংরক্ষণ ও প্রয়োগের সঠিক অবকাঠামো আছে কি-না, তা নিশ্চিত করার জন্য আমরা বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন উদ্যোগকে সমর্থন করতে পেরে গর্বিত।

ইপিআই যেখানে কভিড-১৯ টিকা সংরক্ষণ করে, সেই জায়গাও ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের কর্মকর্তারা। এখানে ফাইজার টিকাগুলো সংরক্ষণ করা হচ্ছে ২৬টি অত্যাধুনিক শীতল ফ্রিজারে, যেগুলো সরবরাহ করা হয়েছে বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন অ্যালায়েন্স অংশীদারীর মাধ্যমে।

২০২২ সাল নাগাদ গোটা বিশ্বে এক বিলিয়ন ডোজ টিকা বিনামূল্যে দানের মাধ্যমে বিশ্বব্যাপী কভিড-১৯ মোকাবেলায় নেতৃত্ব দেওয়ার যে বৃহত্তর অঙ্গীকার রয়েছে যুক্তরাষ্ট্রের, তারই অংশ হিসেবে ফাইজার টিকার এই চালান এসেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টিকা অনুদানের বাইরেও জাতীয় কোভিড-১৯ টিকাদান অভিযানকে সমর্থন দিতে এবং মহামারি মোকাবিলায় সরকারের উদ্যোগকে শক্তিশালী করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ছয় হাজারের বেশি সেবাকর্মী এবং স্বাস্থ্যসেবা পেশাজীবীদেরও প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র। যাতে তাঁরা নিরাপদে ও দক্ষতার সঙ্গে টিকা প্রয়োগ করতে এবং বাংলাদেশিদের স্বাস্থ্য সুরক্ষা দিতে পারেন।

 

Leave A Reply

Your email address will not be published.