The news is by your side.

পরমাণু বিজ্ঞানী ফাখরিজাদেহকে হত্যায় প্রতিশোধের হুমকি ইরানের

0 447

 

ইরানের সবচেয়ে প্রবীণ পরমাণু বিজ্ঞানী মোহসিন ফখরিজাদেহকে হত্যার ঘটনায় প্রতিশোধ নেওয়ার শপথ করেছে তেহরান। এই হত্যাকাণ্ডে ইসরায়েলের হাত রয়েছে বলে দাবি করেছে দেশটি ।

সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির সামরিক উপদেষ্টা হোসেইন দেহগান বজ্রের শক্তিতে হামলাকারীদের পাল্টা আঘাত করার অঙ্গীকার করেছেন।

শুক্রবার ইরানের রাজধানী তেহরানের কাছে তাঁর গাড়ি লক্ষ্য করে প্রথমে বোমা হামলা চালানো হয়, এরপর গুলি করা হয়। ফাখরিজাদেহ দামাভান্দ এলাকার অ্যাবসার্দের একটি হাসপাতালে মারা যান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ একে ‘আন্তর্জাতিক অপরাধ’ আখ্যা দিয়ে বিশ্ব সম্প্রদায়কে এর নিন্দা করার আহ্বান জানিয়েছেন।

এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে তিনি বলেছেন, এই হত্যাকাণ্ডে ইসরায়েলের জড়িত থাকার ইঙ্গিত পাওয়া গেছে।

দেশটির বিজ্ঞানী হত্যার ঘটনা এটাই প্রথম নয়। ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে ইরানের চারজন পরমাণু বিজ্ঞানী আততায়ীর হাতে প্রাণ হারিয়েছেন।

পশ্চিমা বিশ্বের গোয়েন্দা সংস্থাগুলো ইরানের এই শীর্ষ বিজ্ঞানীকে দেশটির গোপন পারমাণবিক অস্ত্র কর্মসূচির মূল পরিকল্পনাকারী হিসেবে বিবেচনা করে থাকে। এ ছাড়া কূটনীতিকরা প্রায় মোহসিন ফখরিজাদেহকে ‘ইরানের বোমার জনক’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের এই কাজের নিন্দা’ করার আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় জারিফ বলেন, ‘সন্ত্রাসীরা আজ বিশিষ্ট ইরানি বিজ্ঞানীকে হত্যা করেছে।’

ইরানের জাতিসংঘের রাষ্ট্রদূত মজিদ তখত রাভঞ্চি বলেছেন, ‘এই হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন, যা এই অঞ্চলে বিপর্যয় ডেকে আনার জন্য তৈরি।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ এই হামলার জন্য ইসরায়েলকে দোষারোপ করেছেন।

তিনি বলেছেন, এ ঘটনায় ইসরায়েলি ভূমিকার গুরুতর ইঙ্গিত রয়েছে।

২০১৮ সালের এপ্রিল মাসে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ক এক উপস্থাপনায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিশেষভাবে ফাখরিজাদেহর নাম উল্লেখ করেছিলেন।

এ হত্যা প্রসঙ্গে ইসরায়েলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ইরান সম্প্রতি ইউরেনিয়াম উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দিয়েছে বলে নতুন করে উদ্বেগ বেড়েছে। এরইমধ্যে এই হত্যার ঘটনা ঘটল। বেসামরিক খাতে পারমাণবিক জ্বালানি তৈরির জন্য এবং একইসঙ্গে সামরিক কাজে ব্যবহারযোগ্য পারমাণবিক অস্ত্র উৎপাদনের জন্য সমৃদ্ধ ইউরেনিয়াম একটি আবশ্যিক উপাদান। দেশটি সবসময় বলে এসেছে, তারা শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্যই তাদের পরমাণু কর্মসূচি ব্যবহার করে।

 

Leave A Reply

Your email address will not be published.